আমজনতার মুখে হাসি! পশ্চিমবঙ্গে জ্বালানির দামে পতন; জানুন, পেট্রোল-ডিজেল কিনতে খরচ কত

বাংলাহান্ট ডেস্ক : সম্প্রতি ইসরায়েল বনাম হামাস যুদ্ধের ফলে বিশ্বজুড়ে শুরু হয়েছে আতঙ্ক। এই যুদ্ধের আবহে জ্বালানির দাম বৃদ্ধি পাবে কিনা তা নিয়ে সবার মনে সৃষ্টি হয়েছে সংশয়। এমন অবস্থায় ভারত সরকার জানিয়েছে পরিণত মানসিকতার সাথে পরিস্থিতির মোকাবিলা করা হবে। এরই মধ্যে বুধবার সকালে বাংলায় কিছুটা কমেছে পেট্রোল ও ডিজেলের দাম।

   

চলুন এক নজরে দেখে নেওয়া যাক কলকাতা সহ অন্যান্য মেট্রো শহরে আজ পেট্রোল ও ডিজেলের দাম কত। বুধবার কলকাতায় পেট্রোল লিটার প্রতি ১০৬.০৩ টাকায় বিক্রি হচ্ছে। আজ চেন্নাইতে এক লিটার পেট্রোলের দাম ১০২.৮৬ টাকা। লখনৌতে প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ৯৬. ৮৪ টাকায়। রাজধানী দিল্লিতে আজ এক লিটার পেট্রোলের দাম ৯৬.৭২ টাকা।

আরোও পড়ুন : হু হু করে নামল এবারের টেট পরীক্ষার্থীর সংখ্যা, কেন আবেদন এত কমছে? পর্ষদের অন্দরে চর্চা তুঙ্গে

বাণিজ্য নগরী মুম্বাইতে আজ পেট্রোল লিটার প্রতি ১০৬. ৩১ টাকায় বিক্রি হচ্ছে। ১০১.৯৪ টাকা লিটারে আজ পেট্রোল বিকোচ্ছে বেঙ্গালুরুতে। আজ কলকাতায় এক লিটার ডিজেলের দাম ৯২.৭৬ টাকা। ৮৭.৮৯ টাকা লিটারে ডিজেল বিক্রি হচ্ছে বেঙ্গালুরুতে। বুধবার এক লিটার ডিজেল চেন্নাইতে বিক্রি হচ্ছে ৯৪.৪৬ টাকায়।

আরোও পড়ুন : লক্ষ্মীর ভাণ্ডার-কন্যাশ্রী নয়! এবার এই প্রকল্পে আরও বেশি সুবিধা পাবেন রাজ্যবাসী, ঘোষণা মমতা সরকারের

লখনৌতে আজ এক লিটার ডিজেলের দাম ৮৯.৭৬ টাকা। ৯৪.২৭ টাকা লিটারে আজ ডিজেল বিক্রি হচ্ছে মুম্বাইতে। আজ দিল্লিতে এক লিটার ডিজেল বিকোচ্ছে ৮৯.৬২ টাকায়। রাজ্যের ভিত্তিতে পেট্রোল-ডিজেলের দাম আমাদের দেশে ভিন্ন হয়। জ্বালানির দাম অনেকাংশে নির্ভর করে একটি রাজ্যের স্থানীয় কর, ভ্যালু অ্যাডেড ট্যাক্স ও ফ্রেট চার্জের মতো বিষয়ের ওপর।

petrol pump

পশ্চিমবঙ্গে আজ প্রতি লিটারে ৪৮ পয়সা দাম কমেছে পেট্রোলের এবং লিটারে ৪৫ পয়সা দাম কমেছে ডিজেলের। মহারাষ্ট্রে আজ পেট্রোলের দাম ৫৭ পয়সা কমেছে ও ডিজেলের দাম ৫৫ পয়সা কমেছে। তবে আজ জ্বালানি দাম বৃদ্ধি পেয়েছে হরিয়ানা, ঝাড়খণ্ড ও উত্তর প্রদেশে। বাংলায় জ্বালানির মূল্য হ্রাস হতেই স্বস্তি পেয়েছে আমজনতা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর