LPG সিলিন্ডারের পর এবার পেট্রল-ডিজেলে স্বস্তি! এত টাকা কমতে চলেছে দাম

   

বাংলাহান্ট ডেস্ক : কিছুদিন আগে এলপিজি সিলিন্ডারের দাম কমানো হয়েছে সরকারের পক্ষ থেকে। ২০০ টাকা করে গার্হস্থ সিলিন্ডারের দাম কমায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন সাধারণ মানুষ। এবার শোনা যাচ্ছে দীপাবলীর আগে দাম কমতে পারে পেট্রোল-ডিজেলের। কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে নভেম্বর-ডিসেম্বর মাসে।

তারপরই রয়েছে লোকসভা নির্বাচন। নির্বাচনগুলির আগে জ্বালানির দাম কমানোর ব্যাপারে বড় পদক্ষেপ করতে পারে সরকার। জেএম ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনাল সিকিউরিটিজ রিপোর্ট অনুসারে, ঘরোয়া সিলিন্ডারে ২০০ টাকা দাম কমানোর পর মোদি সরকার লিটারে পেট্রোল, ডিজেলের দাম ৩-৫ টাকা কমাতে পারে দীপাবলীর সময়।

আরোও পড়ুন : ল্যান্ডার বিক্রমের পাশে রহস্যজনক অলো! নাসার ক্যামেরায় ধরা পড়ল বিরল মুহূর্ত

সরকারের পক্ষ থেকে গত সপ্তাহে ৩৩ কোটি ব্যবহারকারীর জন্য ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা/সিলিন্ডার হিসাবে কমানো হয়েছে। এরফলে বহু মানুষ উপকৃত হয়েছেন। মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড় এর মতো বেশ কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন আসন্ন।

আরোও পড়ুন : বড়সড় নির্দেশ! SBI গ্রাহকরা দুর্ভোগ এড়াতে ৩০ সেপ্টেম্বরের আগেই সেরে ফেলুন এই কাজটি

সেই কথা মাথায় রেখে সরকার জ্বালানির দাম কমাতে পারে। এই রিপোর্ট অনুযায়ী দাম কমানো হবে আবগারি শুল্ক অথবা ভ্যাট হ্রাসের মাধ্যমে। এলপিজি সিলিন্ডারে যে দাম হ্রাস করা হয়েছে সেই ব্যয় ভার বহন করছে সরকার। এক্ষেত্রেও সরকার শুল্ক কমানোর মাধ্যমে লিটার পিছু দাম কমাতে পারে পেট্রোল ও ডিজেলের।

economic survey petrol 660 101119081727

H1FY24- এ বেশ বড় মাত্রায় লাভ করেছে OMC গুলি। সেক্ষেত্রে জ্বালানির দাম কমানোর জন্য সরকার চাপ সৃষ্টি করতে পারে OMC গুলির উপরও। তবে, পেট্রোল ডিজেলের দাম কমলে অনেক কম খরচেই যে আমজনতা গণপরিবহন ব্যবহার করতে পারবেন তা বলাই বাহুল্য।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর