আজ থেকে গোটা রাজ্যে মিলবে না পেট্রল-ডিজেল! মাথায় হাত জনগণের, কারণ কী?

   

বাংলা হান্ট ডেস্ক: অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক পেট্রোল পাম্প (Petrol Pump) মালিকদের। যার জেরে রাজস্থান-জুড়ে (Rajasthan) চরম হয়রানি সাধারণ মানুষের। পেট্রোল পাম্প মালিকরা আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন, যে তাঁদের দাবি না মানা হলে ১৫ সেপ্টেম্বর সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট (Strike) করবেন তাঁরা। সেই মতোই আজ সকাল থেকেই ধর্মঘটে সামিল পেট্রোল পাম্প মালিকরা।

পেট্রোল পাম্প মালিকদের বক্তব্য, জ্বালানি ও পেট্রোপণ্যের উপর রাজস্থান সরকারের অতিরিক্ত শুল্ক (VAT) আরোপ করার ফলেই পেট্রোল এবং ডিজেলের দাম অতিরিক্ত বৃদ্ধি পেয়েছে। সেই কারণে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাট কমানোর দাবি করছেন তাঁরা।

পেট্রল অ্যাসোসিয়েশনের দাবি, রাজস্থানে বর্তমানে পেট্রোলে (Petrol) ৩১.৪ শতাংশ এবং ডিজেলের (Diesel) উপর ১৯.৩ শতাংশ ভ্যাট নেওয়া হয়। এই উচ্চ পরিমাণ ভ্যাটের কারণে প্রতিবেশী রাজ্যগুলির তুলনায় রাজস্থানে পেট্রোলের দাম ১৬ টাকা এবং ডিজেলের দাম প্রায় ১১ টাকা বেশি।

এদিকে, এই ভ্যাট কমানোর দাবিতে গত দু’দিন আংশিকভাবে ধর্মঘটের সামিল হয়েছিলেন পেট্রোল পাম্প মালিকরা। ১৩ এবং ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত পেট্রোল পাম্প বন্ধ রেখেছিলেন। কিন্তু এরপরও সরকারের তরফে কোনও ব্যবস্থা না নেওয়ায় অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে সামিল হয়েছেন পেট্রোল পাম্প মালিকরা।

এদিকে গত দু’দিন আংশিকভাবে ধর্মঘট থাকলেও সাধারণ মানুষ পেট্রোল-ডিজেল পেয়েছেন। কিন্তু এবার আজ থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাকায় চরম সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। যাদের বাইক-গাড়ি রয়েছেন তারা তো বটেই এমনকী যারা গণপরিবহন ব্যবহার করেন তারাও চরম সমস্যার মুখে পড়েছেন। আজ থেকেই রাস্তায় গাড়ির সংখ্যা কমেছে। একই পরিস্থিতি চললে শনিবার থেকে রাস্তায় গাড়ি আর বের হতে পারবে না বলেই আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, সাম্প্রতিক কালে রান্নার গ্যাসের দাম কমানো হলেও পেট্রোল-ডিজেলের দাম দীর্ঘদিন ধরেই আকাশছোঁয়া। তবে বিভিন্ন রাজ্যের কর-কাঠামোর ভিত্তিতে রাজ্য অনুযায়ী দামের পার্থক্য রয়েছে। এবার রাজস্থানে সেই নিয়েই প্রতিবাদ শুরু হল।

Avatar
Monojit

সম্পর্কিত খবর