G20 তো ট্রেলার, এবার আরও বড় সম্মেলন করবে ভারত! চীনকে চাপে ফেলতে বিরাট প্ল্যান মোদীর

   

বাংলা হান্ট ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বে সম্প্রতি ভারতের জি-২০ শীর্ষ সম্মেলন (G-20 Summit) সফলভাবে সম্পন্ন হয়েছে। তবে এই জি-২০ বৈঠক শুধুমাত্র একটি ঝলক ছিল। ভারতে আরও একটি আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে। আমেরিকা ও অস্ট্রেলিয়ার মতো বিশ্বের বড় বড় দেশের রাষ্ট্রপ্রধানরা এই সম্মেলনে অংশগ্রহণ করবেন। জি-২০ সম্মেলনের পর এবার ভারতে কোয়াড সম্মেলন (QUAD Summit) হতে চলেছে। এই কোয়াড বৈঠকে দিল্লিতে জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়ার মতো দেশের বিভিন্ন বড় বড় নেতারা আসতে চলেছেন। আর এর ফলে প্রতিবেশী দেশ চীনের (China) ওপর চাপ বাড়ছে বলেই মনে করা হচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই আমেরিকা, চীন এবং রাশিয়ার মতো বড় দেশের প্রতিনিধিরা ভারতে আয়োজিত জি-২০ বৈঠকে যোগ দিয়েছিলেন। সকলের মধ্যে এত মতপার্থক্য থাকা সত্ত্বেও সমস্ত দেশকে এক ছাতার তলায় আনতে সফল হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এবার কোয়াড সামিট হতে চলেছে। তবে এই সম্মেলন কবে অনুষ্ঠিত হবে সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে নতুন বছরের শুরুতে দিল্লিতে কোয়াড দেশগুলির একটি বৈঠক হতে পারে বলে মনে করা হচ্ছে।

কিন্তু এই QUAD বৈঠক নিয়ে কেন চিন্তিত চীন? প্রশান্ত মহাসাগরে চীনের আধিপত্য কমাতে এই গ্রুপ গঠন করা হয়েছে। তারা দক্ষিণ চীন সাগরকে নিজেদের বলে দাবি করে আসছে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও নিরাপদ বাণিজ্যের লক্ষ্যে এই কোয়াড গ্রুপ গঠন করা হয়েছে। চীন প্রকাশ্যে এর বিরোধিতা করে। রাশিয়াও এই নিয়ে চীনের পাশে দাঁড়িয়েছে। রাশিয়া (Russia) মনে করে, চীন এবং রাশিয়ার বিরুদ্ধে একটি বিভাজনকারী এবং একচেটিয়া নীতির অংশ হচ্ছে কোয়াড।

এর আগে ২০মে জাপানের হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আলোচনা করে ঠিক করেন কোয়াডের পরবর্তী বৈঠক ২০২৪ সালে ভারতে অনুষ্ঠিত হবে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর