আন্তর্জাতিকটাইমলাইন

হলিউড সিনেমার অ্যাকশন সিন চুরি করে নকল হামলার ভিডিও জারি করল চীন

বাংলা হান্ট ডেস্কঃ চীনের (China) বায়ুসেনা একটি ভিডিও (Video) জারি করেছে। ওই ভিডিওতে (Viral Video) দেখানো হয়েছে যে, পরমাণু ক্ষমতা সম্পন্ন H-6 বোমারু বিমান দিয়ে প্রশান মহাসাগরে আমেরিকার দ্বীপ গুয়ামে হামলা করা হয়েছে। পিপলস লিবারেশন আর্মির এয়ারফোর্স শনিবার ওই ভিডিও জারি করে নিজেদের অফিসিয়াল Weibo অ্যাকাউন্ট থেকে। ভিডিও জারি করে চীনের বায়ুসেনা বলে, তাইওয়ানের পাশে পিএলএ-এর সামরিক অভ্যাসের দ্বিতীয় দিন এটা। এই সামরিক অভ্যাস আমেরিকার এক বরিষ্ঠ আধিকারিকের উত্তর তাইওয়ানের তাইপেই সফরের পরিপেক্ষিতে বিজিংয়ের ক্ষোভের বহিঃপ্রকাশ বলা হচ্ছে।

পিপলস লিবারেশন আর্মি এয়ারফোর্স (PLAAF) এই ভিডিও জারি করে লেখে, ‘আমরা মাতৃভূমির হাওয়াই রক্ষক, আমাদের কাছে মাতৃভূমির সুরক্ষা করার জন্য আত্মবিশ্বাস আর ক্ষমতা দুইই আছে।” জানিয়ে দিই, গুয়াম দ্বীপ আমেরিকার এয়ারবেস হওয়ার সাথে সাথে আমেরিকা সামরিক শক্তির প্রধান কেন্দ্র হিসেবে দেখা হয়। এই দ্বীপ আমেরিকার কাছে প্রশান্ত মহাসাগর অঞ্চলে যেকোন সংঘর্ষের জবাব দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ।

চীনের বায়ুসেনা ২ মিনিট ১৫ সেকেন্ডের যেই ভিডিও জারি করেছে, সেটির টাইটেল দেওয়া হয়েছে ‘The god of war H-6K goes on the attack!’। ভিডিওতে দেখা যাচ্ছে যে এক পাইলট মিসাইল ফায়ার করে এরপরই একটি নেভির জাহাজে গিয়ে সেই মিসাইল আছড়ে পড়ে এবং বড়সড় একটি ধামাকা হয়। চীনা সেনার ওই ভিডিওতে ১ঃ১৪ সেকেন্ডে জাহাজে বিস্ফোরণের যেই দৃশ্যটি দেখানো হয়েছে, আসলে সেটি হলিউড সিনেমা ‘The Rock” এর একটি দৃশ্য। যদিও এটা প্রথম না, এর আগেই চীন টম ক্রুসের একটি সিনেমার দৃশ্য দেখিয়ে বলেছিল যে তাঁরা একটি আমেরিকান ফাইটার জেট ধ্বংস করেছে।

Back to top button