এইদিন খুলবে আবু ধাবির প্রথম হিন্দু মন্দিরের দরজা, উদ্বোধনের জন্য ডাক পেলেন নরেন্দ্র মোদী

বাংলা হান্ট ডেস্ক : সংযুক্ত আরব আমিরশাহির রাজধানীতে প্রথমবারের মত তৈরি হয়েছে কোনও হিন্দু মন্দির (Hindu Temple)। মন্দিরটি তৈরি করেছে মোদীর রাজ্য গুজরাতেরই একটি হিন্দু প্রতিষ্ঠান। এর আগে মন্দিরের শিলান্যাস হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) হাতেই। আর এবার নাকি মন্দির উদ্বোধনও তিনিই করবেন। ইতিমধ্যেই আমন্ত্রণপত্রও নাকি চলে এসেছে।

   

প্রসঙ্গত উল্লেখ্য মন্দিরটি তৈরি করেছে শতাব্দী প্রাচীন হিন্দু প্রতিষ্ঠান বোচাসন্ন্যাসী শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা। জানিয়ে রাখি, মুসলিম প্রধান দেশে বিশালাকার এই মন্দির নির্মাণে খরচ আনুমানিক ৭০০ কোটি টাকা। মন্দিরটি তৈরি হচ্ছে সম্পূর্ণ ভারতীয় আদলে। মন্দিরের নকশায় ফুটে উঠেছে বৈদিক স্থাপত্য এবং ভাস্কর্য। মধ্যপ্রাচ্যের এই হিন্দু মন্দির যে সত্যিই এক ইতিহাস গড়েছে তা আর বলার অপেক্ষা রাখেনা।

সূত্রের খবর, আগামী বছর ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ বসন্ত পঞ্চমীর দিনটিকে বেছে নেওয়া হয়েছে মন্দির উদ্বোধনের দিন হিসেবে। ঐদিন নরেন্দ্র মোদীর হাত ধরেই মন্দির উদ্বোধন হবে। মন্দির কর্তৃপক্ষ সূত্রে খবর, ইতিমধ্যেই আমন্ত্রণ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী। ১৪ ফেব্রুয়ারি সকালে মূর্তি প্রতিষ্ঠার পর সন্ধ্যায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আর এই অনুষ্ঠানেই উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন : ‘কালীঘাটের কাকু’র সঙ্গে যোগসূত্র? Merlin Group-র চেয়ারম্যান সুশীল মোহতার বাড়িতে ED-র হানা, মিলছে বড় খবর

uae hindu temple 150 1 96934235

উল্লেখ্য, এর আগে সাল ২০১৫ তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন সংযুক্ত আরব আমিরশাহি সফরে গিয়েছিলেন সেই সময় সংযুক্ত আরব আমিরশাহীর রাষ্ট্রপতি শেখ মহম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান এই মন্দিরের জন্য ৫৫ হাজার বর্গমিটার জমি বরাদ্দ করেন। জানা যাচ্ছে, রামায়ন, মহাভারত থেকে শুরু করে বৈদিক যুগের রীতিনীতি এবং আরবের ছোঁয়া হিসেবে উটের প্রতীক সবকিছুই ফুটিয়ে তোলা হয়েছে এই মন্দিরে। দুবাইয়ের এই হিন্দু মন্দিরটির বিশেষত্ব হল, আবু ধাবিতে নির্মিত গঙ্গা, যমুনা ও সরস্বতীর কাল্পনিক সঙ্গমস্থলে নির্মিত।

সম্পর্কিত খবর