বড়সড় কূটনৈতিক চাল খেললেন মোদী! ইজরায়েল-হামাস যুদ্ধের মাঝেই হঠাৎই মিশরে ফোন, কেন?

বাংলা হান্ট ডেস্ক: ইজরায়েল-প্যালেস্তাইন (Israel vs Palestine) যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। হামাসের আক্রমণের পাল্টা জবাব দিতে গাজায় (Gaza) লাগাতার অভিযান চালাচ্ছে ইজরায়েলের সেনা। এই পরিস্থিতিতে মিশরের (Egypt) প্রেসিডেন্ট আব্দুল ফতেহ এল-সিসি-র (Abdel Fattah el-Sisi) সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

জানা গিয়েছে, দুই দেশের নেতা পশ্চিম এশিয়ায় (West Asia) ক্রমাগত খারাপ থেকে খারাপতর হওয়া সুরক্ষা এবং মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। সন্ত্রাসবাদ (Terrorism) হিংসা এবং নিরপরাধ নাগরিকদের মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মিশরের প্রেসিডেন্ট।

প্রধানমন্ত্রী তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘গতকাল মিশরের প্রেসিডেন্টের (Egypt President) সঙ্গে কথা হল। পশ্চিম এশিয়ায় যেভাবে মানবিক এবং নিরাপত্তা ব্যবস্থার অবনতি হচ্ছে তা নিয়ে আমরা নিজেদের দৃষ্টিভঙ্গি আদান-প্রদান করেছি। দ্রুত ওই অঞ্চলের শান্তি এবং স্থিতাবস্থা ফেরানো এবং ত্রাণ মানবিক সাহায্যে পৌঁছে দেওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে আমরা দু’জনই সহমত পোষণ করেছি।’

 

মিশরের প্রেসিডেন্টের মুখপাত্রও সোশ্যাল মিডিয়ায় লেখেন, ‘মিশরের প্রেসিডেন্টকে ফোন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই রাষ্ট্রনেতা গাজা স্ট্রিপে ইজরায়েল সেনার অভিযান এবং বর্তমান পরিস্থিতি জারি থাকলে কী বিপদ হতে পারে, সাধারণ নাগরিকদের জীবনের যুদ্ধের প্রভাব এবং নিরাপত্তায় এটি কী ঝুঁকি তৈরি করছে তা নিয়ে আলোচনা করেন।’

প্রসঙ্গত, ইজরায়েল এবং প্যালেস্তাইনের যুদ্ধ ২৩ দিন পার করেছে। সেই যুদ্ধ থামার এখনও কোনও লক্ষণ নেই। গত ৭ অক্টোবর ইজরায়েলের উপর হামলা চালায় হামাস (Hamas) বাহিনী। যার জেরে কমপক্ষে প্রায় দেড় হাজার মানুষের মৃত্যু হয়। পাল্টা গাজায় লাগাতার হামলা চালিয়েছে ইজরায়েলি সেনা। যেখানে অন্তত ৮ হাজার নাগরিকের মৃত্যু হয়েছে।