টাইমলাইনভারতআন্তর্জাতিক

তালিবান যে বন্ধু নয় তা SCO-র বৈঠকে বুঝিয়ে দিলেন প্রধানমন্ত্রী, কট্টরতার বিরুদ্ধে লড়াইয়ের বার্তা

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) শুক্রবার সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন (Shanghai Cooperation Organisation) দেশের বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বৈঠকে বলেন, আমাদের আঞ্চলিক শান্তির জন্য সবথেকে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে কট্টরতা। আফগানিস্তানে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনা এর সবথেকে বড় উদাহরণ।

এই বৈঠক এবার তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে হচ্ছে। প্রধানমন্ত্রী এই বৈঠকে তাজিকিস্তানকে তাঁদের স্বাধীনতার ৩০ বছর পূর্ণ হওয়ায় শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইরান, সৌদি আরব, মিশর আর কাতারকে SCO গ্রুপে অংশ নেওয়ায় শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, নতুন সদস্যদের কারণে আমাদের গ্রুপ আরও মজবুত হবে।

বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আমাদের অঞ্চলে সবথেকে বড় চ্যালেঞ্জ হল শান্তি আর সুরক্ষা বজায় রাখা। আফগানিস্তানে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনা এই চ্যালেঞ্জকে আরও স্পষ্ট করে সবার সামনে তুলে এনেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, SCO-র সামিটে কট্টরতার সঙ্গে লড়াই করার জন্য বড় পদক্ষেপ নেওয়া দরকার। ইসলামের সঙ্গে যুক্ত যতগুলি সংস্থা রয়েছে তাঁদের সঙ্গে যোগাযোগ করে কাজ করা উচিৎ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারত যেই প্রস্তাব দিয়েছিল, তাতে কাজ চলছে। কট্টরতার সঙ্গে লড়াই আঞ্চলিক সুরক্ষার জন্য দরকার আর পাশাপাশি যুব সমাজের ভবিষ্যতের জন্যও দরকার। উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় অংশীদার হতে হবে আমাদের।

বলে দিই, এই বৈঠকে মোট আটটি দেশ যুক্ত হয়েছে। ভারত আর পাকিস্তান ২০১৭ সালে এই গ্রুপের সঙ্গে যুক্ত হয়। এই গ্রুপে চিন, কাজাকিস্তান, কিরগিস্তান, রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান, ভার আর পাকিস্তান রয়েছে।

Related Articles

Back to top button