ভাইরাল প্রধানমন্ত্রীর ডিপ ফেক ভিডিও, কী রয়েছে তাতে? মুখ খুলে বড় বয়ান নরেন্দ্র মোদীর

বাংলা হান্ট ডেস্ক: প্রতারণার শিকার খোদ প্রধানমন্ত্রী‌ (PM Narendra Modi)। শুক্রবার বিজেপি-র (BJP) সদর দফতরে দীপাবলি মিলন প্রোগ্রামে এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় ডিপ ফেক ভিডিও (Deep Fake Video) এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ক্রমবর্ধমান সমস্যার কথা তুলে ধরেছেন নরেন্দ্র মোদী‌। তিনি বলেন, ‘আমি সম্প্রতি একটি ভিডিও দেখেছি যেখানে আমাকে একটি গারবা (Garba) গানে নাচতে দেখা গিয়েছে। অনলাইনে এরকম আরও অনেক ভিডিও রয়েছে।’

   

উল্লেখ্য, এদিন প্রধানমন্ত্রী কৃত্রিম বুদ্ধিমত্তার সদ্ব্যবহারের জন্য আবেদন জানান। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)-এর কার্যকারিতা বোঝার তাৎপর্যের উপর জোর দেন মোদী। কারণ ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়া বা খারাপ উদ্দেশ্য পোষণ করার ক্ষেত্রে এর সম্ভাব্য ব্যবহারের কারণে সবাই চিন্তিত। মিডিয়ার সদস্যদেরকে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ক্ষতিকারক বিষয়বস্তু প্রচার করার বিষয়ে জনসাধারণকে শিক্ষিত করার আহ্বান জানানও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

ডিপফেকগুলি উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা তথ্য ছড়ানোর জন্য ব্যবহার করা হয় বা এগুলির ব্যবহারের পিছনে একটি খারাপ উদ্দেশ্য থাকতে পারে। হয়রানি, ভয় দেখানো, হেনস্থা করা এবং লোকেদের হেয় করার জন্য ডিজাইন করা হয়ে থাকে। ডিপ ফেক গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে ভুল তথ্য এবং বিভ্রান্তি তৈরি করতে পারে। যেমন- সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে নরেন্দ্র মোদী গারবা নাচছেন‌। কিন্তু আদৌ সেই ভিডিওতে তিনি ছিলেন না।

আরও পড়ুন: মোদীর ভুয়ো প্রতিশ্রুতি! আর মিলবে না ফ্রি-রেশন, শেষ তারিখ জানিয়ে দিল কেন্দ্র

প্রসঙ্গত, কয়েকদিন আগেই অভিনেত্রী রশ্মিকা মান্দানার (Rashmika Mandanna) একটি ডিপ ফেক ভিডিও সামনে এসেছিল। তারপরেই এমন মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মনে করা হচ্ছে, গোটা দেশে এআই-এর উপর কড়া গতিবিধি রাখতেই এমন মন্তব্য করে সতর্ক করলেন প্রধানমন্ত্রী।

Avatar
Monojit

সম্পর্কিত খবর