টাইমলাইন

পোস্ট অফিসে বিনিয়োগ করুন মাত্র ১০ হাজার টাকার, রিটার্ন পান ১৬ লাখ

ভারতের ব্যাংকগুলিকে পরিষেবা ও সুরক্ষায় রীতিমতো প্রতিযোগিতায় ফেলতে পারে পোস্ট অফিস ( india post)। পোস্ট অফিসে প্রায় সমস্ত ব্যাংকিং সুবিধাই পাওয়া যায়। পাশাপাশি, পোস্ট অফিসে আপনি কেবল 20 টাকায় সঞ্চয়ী অ্যাকাউন্ট খুলতে পারে যে কেউ। পোস্ট অফিসের চার্জ সাধারণত ব্যাংকের চার্জ এর তুলনায় অনেকটাই কম কম।

এই মহামারি পরিস্থিতিতে পোস্ট অফিস গ্রাহকদের জন্য নিয়ে এসেছে দারুন সুবিধা। যেখানে অল্প অল্প করে টাকা জমিয়ে আপনি ভালো রিটার্ন। পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে ১০ বছর যদি ১০ হাজার টাকা ইনভেস্ট করা যায় তবে ১৬ লাখের বেশি রিটার্ণ পেতে পারেন আপনি।

তবে এক্ষেত্রে যথাসময়ে টাকা না দিলে আপনাকে ফাইন গুনতে হবে। সর্বোচ্চ ৩ জন প্রাপ্ত বয়স্ক নাগরিক এই অ্যাকাউন্ট খুলতে পারে। ৫ বছরে ম্যাচুরিটির সুবিধার পাশাপাশি, ম্যাচুরিটি আরো ৫ বছর বাড়ানো যেতে পারে। প্রতিমাসে কম করে ১০০ টাকা জমানো যায়। রয়েছে নমিনির সুবিধেও।

৩ বছর পর আপনি আপনার টাকা প্রি ম্যাচিউর হিসাবে তুলে নিতে পারবেন। প্রয়োজনে এই একাউন্ট এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে স্থানান্তর করতে পারবেন আপনি। জমানো টাকার ৫০ শতাংশ লোন হিসাবেও পাওয়া যাবে।

যথাসময়ে পেমেন্ট না দিলে ১ শতাংশ অর্থাৎ প্রতি ১০০ টাকায় ১ টাকা ফাইন গুনতে হবে। চারটি পেমেন্ট মিস হলে আপনার একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। তবে তা আবার খোলার সুবিধাও রয়েছে।

 

Back to top button