ভোটের আগে বিরাট চমক, বাংলায় আবাস যোজনা নিয়ে বড় পদক্ষেপ নিল কেন্দ্র! লটারি লাগছে এদের

বাংলাহান্ট ডেস্ক : সব দেশবাসীই ঘর পাবেন। মাথার উপর ছাদ থাকবে সব শ্রেণীর মানুষের। গৃহহীন থাকবেন না দেশের কোন নাগরিকই। এই লক্ষ্য নিয়ে একাধিক প্রকল্প চালু করা হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্রীয় সরকারের বিশেষ প্রকল্প প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) সেইসব প্রকল্পগুলোর মধ্যেই একটি।

   

সাশ্রয়ী মূল্যের আবাসন সরবরাহের লক্ষ্যে এই ফ্ল্যাগশিপ উদ্যোগের ফলে উপকৃত হয়েছেন লক্ষ লক্ষ ভারতীয়। তবে, বাংলায় বহু মানুষ এই সুবিধা পেলেও কেন্দ্র (Central Government) ও রাজ্য সরকারের (Government Of West Bengal) দীর্ঘ টানাপোড়েনের কারণে অনেক গ্রামীণ এলাকার জন্যেই বরাদ্দ আবাস যোজনার টাকা বন্ধ রয়েছে।

আরোও পড়ুন : ‘প্রমাণ চাই না, এবার সরাসরি সাজা’, ক্ষোভে ফুঁসে উঠলেন হাই কোর্টের প্রধান বিচারপতি, থরহরিকম্প রাজ্যে

কিন্তু, মেদিনীপুরবাসীর জন্য রয়েছে এক দুর্দান্ত খবর। জানা গিয়েছে, এই শহরে সম্প্রতি আবাস যোজনার জন্য বরাদ্দ প্রায় সাড়ে ১০ কোটি টাকা এসেছে। প্রায় দু’হাজার বাড়ি তৈরির কাজ চলছে। ইতিমধ্যেই প্রায় এক হাজার উপভোক্তা পেয়ে গিয়েছেন এক লক্ষ টাকা। তবে, পুরসভা সূত্রে খবর, গতবছর বরাদ্দ কম আসায় বিপত্তি বাড়ে।

আরোও পড়ুন : বিজেপি নয় এবার নিজের তৃণমূলকেই দুষলেন মমতা! সায়নীকে নিয়ে দলের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মুখ্যমন্ত্রীর

এই বিষয়ে পুরপ্রধান সৌমেন খান সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন, ‘‘আবাস যোজনায় সম্প্রতি বরাদ্দ এসেছে। উপভোক্তাদের কাছে আরেক কিস্তির টাকা পৌঁছে দেওয়া হয়েছে।’’ সম্প্রতি এই খাতে প্রায় ১০ কোটি ৪৫ লক্ষ টাকা এসেছে। সব মিলিয়ে ছাড়া হয়েছে ৯ কোটি ৫৪ লক্ষ টাকা।

bari 1594216454523 1594216462750 1671940755157 1671940755157

 

টাকা না পাওয়ায় অনেকেই সমস্যায় পড়েছিলেন। তবে কিস্তির টাকা পেয়ে অনেকেই কাজ শুরু করতে পেরেছেন বলে খবর। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক জেলা প্রশাসনের এক আধিকারিক জানাচ্ছেন, ‘‘ভিত হওয়ার পর দু’মাস পড়ে রইল, তারপর আবার লিনটন পর্যন্ত গাঁথনি উঠল, এ রকম যেন না হয়, সেটাই নিশ্চিত করতে চাওয়া হয়েছিল।’’

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর