ভারত কাঁপিয়ে এবার পাড়ি দেবে বিদেশে! বন্দে ভারতের রপ্তানির জন্য চলছে প্রস্তুতি, জানালেন রেলমন্ত্রী

   

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে রেলপথকে আরও গতিশীল এবং উন্নত করে তোলার লক্ষ্যে ভারতীয় রেলের (Indian Railways) তরফে একের পর এক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। পাশাপাশি, রেলের ক্রমবর্ধমান যাত্রীদের সফরে স্বাচ্ছন্দের দিকটি মাথায় রেখে ইতিমধ্যেই দেশজুড়ে সফর শুরু করেছে অত্যাধুনিক সেমি হাই-স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। যেটি তুমুল জনপ্রিয়তা অর্জন করেছে যাত্রীদের মধ্যে। এমতাবস্থায় এই ট্রেনটি ঘিরে রেলের বিভিন্ন পরিকল্পনা রয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই ট্রেনের উচ্চ গতি এবং দুর্দান্ত সব সুবিধা শুধু ভারতেই নয় বরং বিদেশেও পছন্দ করা হচ্ছে।

এদিকে, ঠিক এই আবহেই একটি বড় বিষয় উপস্থাপিত করেছেন স্বয়ং রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। তিনি জানিয়েছেন যে, সরকার এই সেমি হাই-স্পিড ট্রেন রপ্তানির পরিকল্পনা করছে। শুধু তাই নয়, তিনি এটাও জানিয়েছেন যে, ইতিমধ্যেই একাধিক দেশ বন্দে ভারত এক্সপ্রেস কেনার ইচ্ছা প্রকাশ করেছে এবং ভারত আগামী কয়েক বছরের মধ্যে এই দুর্দান্ত ট্রেনটির রপ্তানি শুরু করবে।

Preparations are underway for the export of Vande Bharat Express

কি জানাচ্ছে রিপোর্ট:  বিজনেস টুডে’র রিপোর্ট অনুসারে, রেলমন্ত্রী একটি কার্যক্রমের সময়ে জানান যে, “রেলমন্ত্রক তার কর্মশালাগুলিতে দেশীয় নকশা এবং দক্ষতার সাথে বন্দে ভারত ট্রেনের উপাদানগুলি তৈরি করতে সক্ষম করেছে।” তাঁর মতে, “সম্পূর্ণভাবে দেশের ইঞ্জিনিয়ারদের সহায়তায় বন্দে ভারত ট্রেন তৈরি করা একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ ছিল। তবে, আমরা এই চ্যালেঞ্জটি সফলভাবে অতিক্রম করেছি।

আরও পড়ুন: বড় ঘোষণা Maruti Suzuki-র! গাড়ির পরে এবার তৈরি করবে ইলেকট্রিক হেলিকপ্টার, সস্তায় হবে সফর

পাশাপাশি, অশ্বিনী বৈষ্ণব দাবি করেছেন, আগামী কয়েক বছরের মধ্যে ভারত বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি অন্যান্য দেশে রপ্তানি করতে সক্ষম হবে। উল্লেখ্য যে, বর্তমানে ভারতে ৮২ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন রয়েছে এবং রেলমন্ত্রী জানান, এই ট্রেনগুলির গতি বাড়ানোর জন্যও কাজ চলছে। নয়াদিল্লি-মুম্বাই এবং নয়াদিল্লি-হাওড়া রুটে ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে বন্দে ভারত ট্রেন চালানোর চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন: অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় পদক্ষেপ! এবার চিকিৎসায় বাড়ল সুবিধা, হয়ে গেল ঘোষণা

নির্মাণ কাজ দ্রুত গতিতে চলছে: অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, NDA সরকার আসার পর ভারতে নতুন রেলপথ নির্মাণে গতি এসেছে। ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রতিদিন গড়ে ৪ কিলোমিটার রেলপথ বিছানো হচ্ছিল। যেখানে এখন এই গতি বাড়িয়ে প্রতিদিন গড়ে ১৫ কিলোমিটার করা হয়েছে। পাশাপাশি, গত দশ বছরে ৪১,০০০ কিলোমিটার রেল নেটওয়ার্কে বৈদ্যুতিকরণ করা হয়েছে। অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত রেলে বিনিয়োগ ছিল ১৫,৬৭৪ হাজার কোটি টাকা। যেখানে ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য ক্যাপেক্স ২,৫২,০০ কোটি টাকা হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর