টাইমলাইনটেক নিউজ

সম্পূর্ণই বন্ধ হয়ে গেল PUBG Mobile, সংস্থা দিল ফিরে আসার আশ্বাস

চীন যোগের কারনে PUBG ( player unknown battle ground) কে ভারত (india) সরকার ব্যান করেছিল সেপ্টেম্বরের শুরুতেই। কিন্তু সম্পূর্ণ বন্ধ না করে শুধু গুগলের প্লেস্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছিল গেমটি। যাদের আগে থেকেই এই গেম ডাউনলোড করা ছিল তারা খেলতে পারছিল পাবজি। এবার সম্পূর্ণই বন্ধ করে দেওয়া হল এই গেম।

Player unknown battle ground

গতকাল সংস্থাটি তার অফিসিয়াল ফেসবুক পেজ থেকে ঘোষণা করে যে টেনসেন্ট গেমস পাবজি মোবাইল নর্ডিক ম্যাপ: লিভিক এবং পাবজি মোবাইল লাইট উভয় ক্ষেত্রেই ভারতীয় ব্যবহারকারীদের জন্য সমস্ত পরিষেবা এবং অ্যাক্সেস সম্পূর্ণভাবে বন্ধ করে দিল। তবে ব্যবহারকারীদের আশ্বস্ত করে পাবজি মোবাইল জানিয়েছে তারা খুব শীঘ্রই ফিরে আসবে।

সারা বিশ্ব থেকে প্রতিদিন কোটি কোটি টাকা আয় করে PUBG mobile. ২০২০ পর্যন্ত এই অনলাইন গেমের গ্লোবাল রেভিনিউ প্রায় ২২ হাজার কোটি। যার মধ্যে সবচেয়ে বেশী আয় হয় ভারত থেকে। গোটা বিশ্বে PUBG যত জন ডাউনলোড করেছেন তার ২৪ শতাংশ ভারতীয়। ভারতে এই গেমের ব্যান হওয়া তাই চীনের অর্থনীতিতে এক বিশাল ধাক্কা।

প্রসঙ্গত, প্রথম দফায় ৫৯ টি অ্যাপ ব্যান করার পর দ্বিতীয় দফায় চীনের ১১৮ টি অ্যাপ ব্যান করেছে চীন সরকার। এই দুই তালিকায় Tiktok, pubg এর মত বহুল প্রচলিত অ্যাপ গুলি রয়েছে। যার জেরে চীনের অর্থনীতিতে বড়সড় ধাক্কা দিতে পেরেছে মোদি সরকার। এমনটাই মনে করছেন বহু অর্থনৈতিক বিশেষজ্ঞ

 

Back to top button