২০০ দিনের ফিক্সড ডিপোজিটে বাম্পার সুদ, গ্রাহকদের জন্য বড় অফার এই সরকারি ব্যাঙ্কের

   

বাংলাহান্ট ডেস্ক: নিরাপদ বিনিয়োগের জন্য ফিক্সড ডিপোজিট অন্যতম ভাল উপায়। এখানে একবার বিনিয়োগ করলে অর্থ হারানোর ভয় থাকে না। কারণ শেয়ার বাজারের ওঠা নামার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। ইদানিং রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। এর জেরে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাঙ্কও তাদের সুদের হার বাড়িয়েছে। ফলে আরও আকর্ষণীয় হয়েছে ফিক্সড ডিপোজিট স্কিমগুলি। 

আগের চেয়ে আরও বেশি হারে সুদ মেলায় বহু মানুষ আবার বিনিয়োগ করছেন তাঁদের প্রিয় এফডি স্কিমগুলিতে। আরও বেশি সংখ্যায় গ্রাহক টানতে ব্যাঙ্কগুলিও নিত্য নতুন ফিক্সড ডিপোজিট স্কিম আনছে। এগুলি মিলছে আকর্ষণীয় হারে সুদ। এছাড়াও পুরোনো স্কিমগুলিরও সুদের হার বাড়িয়ে দিচ্ছে তারা। পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক আরও বেশি গ্রাহক টানতে ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) উপর সুদের হার বাড়িয়েছে। 

Fixed Deposit

এই ব্যাঙ্কটি ফিক্সড ডিপোজিটের উপর ৮.৮৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। যা একাধিক গ্রাহকের জন্যই খুব আকর্ষণীয়। তবে এর কয়েকটি শর্ত রয়েছে। সেগুলি ব্যাঙ্ক তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। পিএসবি উৎকর্ষ নামে তাদের একটি ২২২ দিনের এফডি স্কিম রয়েছে। এই স্কিমের অধীনে অতি প্রবীণ নাগরিকরা ৮.৮৫ শতাংশ হারে সুদ পাবেন। প্রবীণ নাগরিকরা পাবেন ৮.৫ শতাংশ হারে সুদ। তবে সাধারণ গ্রাহকদেরও নিরাশ করছে না পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক। সাধারণ গ্রাহকদের দেওয়া হচ্ছে ৮ শতাংশ হারে সুদ।

senior citizen fd

পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের ৩০০ দিনেরও একটি ফিক্সড ডিপোজিট স্কিম রয়েছে। এই স্কিমে অতি প্রবীণ নাগরিকরা পাচ্ছেন ৮.৩৫ শতাংশ হারে সুদ। একইসঙ্গে প্রবীণ নাগরিকরা ৮ শতাংশ হারে সুদ পাবেন। সাধারণ গ্রাহকদের ক্ষেত্রে ৩০০ দিনের ফিক্সড ডিপোজিটে থাকছে ৭.৫ শতাংশ হারে সুদ। এই ব্যাঙ্কের ৬০১ দিন মেয়াদেরও একটি ফিক্সড ডিপোজিট স্কিম রয়েছে। অতি প্রবীণ নাগরিকরা এতে পাচ্ছেন ৭.৮৫ শতাংশ হারে সুদ। প্রবীণ নাগরিকরা ৭.৭৫ শতাংশ হারে সুদ পাচ্ছেন। সাধারণ গ্রাহকদের মিলবে ৭ শতাংশ হারে সুদ।

পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক ১০৫১ দিনের জন্যেও একটি ফিক্সড ডিপোজিট স্কিম রেখেছে। অতি প্রবীণ নাগরিকদের এতে ৭.৮৫ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। প্রবীণ নাগরিকরা পাচ্ছেন ৭.৫ শতাংশ হারে সুদ। সাধারণ গ্রাহকরা ৭ শতাংশ হারে সুদ পাচ্ছেন। উল্লেখ্য, ৬০ থেকে ৮০ বছর বয়সি মানুষদের প্রবীণ নাগরিকের আওতায় ফেলা হয়। ৮০-র বেশি বয়সি মানুষদের বলা হয় অতি প্রবীণ নাগরিক। প্রসঙ্গত, ফেব্রুয়ারিতে ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে ফিক্সড ডিপোজিটের সঙ্গেই বেড়েছে ঋণের উপর সুদের হারও। 

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর