আন্তর্জাতিকটাইমলাইনভারতরাজনীতি

রাহুল গান্ধী একজন নার্ভাস নেতা, যোগ্যতার অভাব আছেঃ বারাক ওবামা, আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি

বাংলাহান্ট ডেস্কঃ নিজের বইয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) সম্পর্কে মন্তব্য করলেন মার্কিন প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা (Barack Obama)। ‘A Promised Land’-এ আমেরিকার বিভিন্ন বিষয়ের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক নেতাদের সম্পর্কেও নিজের অভিমত ব্যক্ত করেছেন আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা।

ওবামার চোখে রাহুল গান্ধী অনেকটা ‘নাভার্স’ এবং ‘অগোছালো’ প্রকৃতির মানুষ। শুধুমাত্র রাহুল গান্ধীই নন, সোনিয়া গান্ধী, ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং,রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কেও নিজের অভিমত ব্যক্ত করেছেন। এমনকি ‘দারিদ্র থেকে প্রধানমন্ত্রিত্বে’ শীর্ষক একটি প্রোফাইলে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিষয়েও আলোচনা করেন।

ওবামার বক্তব্য
রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে ওবামা ‘স্ট্রিট স্মার্ট বস’ হিসাবে আখ্যা দিয়েছেন। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি মনমোহন সিং-এর বিষয়ে বলেন তিনি ‘অবিচল’।

নরেন্দ্র মোদীর বিষয়েও মন্তব্য করলেন
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিষয়ে মার্কিন প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা বলেন, ‘নরেন্দ্র মোদী ছোটবেলায় বাবার সঙ্গে চায়ের দোকানে চা বিক্রি করে সংসারে অনেক সাহায্য করেছিলেন। কিন্তু আর তিনি পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশের প্রধান। এভাবেই ভারতের অগ্রগতি ও সক্রিয়তার সম্ভাবনা অনেক উজ্জ্বল হয়েছে’।

ব্যতিক্রমী মহিলা রাজনীতিবিদ সোনিয়া গান্ধী
একজন মহিলা রাজনীতিবিদ হিসাবে সোনিয়া গান্ধীকে ব্যতিক্রমী হিসেবে উল্লেখ করে বলেন, ‘চার্লি ক্রিস্ট বা রাহম এমানুয়েলের মতো সুদর্শন পুরুষদের কথাই আমরা সবসময় বলে থাকি। তবে রাজনীতিতে মহিলাদের সৌন্দর্য নিয়ে খুব বেশি আলোচিত হয় না’।

রাহুল গান্ধীর বিষয়ে কি বললেন?
কংগ্রেস প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীকে নার্ভাস নেতা বলে ওবামা বলেন, ‘রাহুল গান্ধী একজন নার্ভাস এবং অগোছালো প্রকৃতির ব্যক্তি। তিনি এমন একজন ছাত্র, যে নিজের পড়াশুনার মাধ্যমে শিক্ষকের দৃষ্টি আকর্ষণ করতে চায়। তবে তাঁর মধ্যে হয় নতুন বিষয় বোঝানোর ক্ষমতা কম, কিংবা তত্‍পরতার অভাব থেকে গিয়েছে’।

Back to top button