বাংলায় জমি জটে স্তব্ধ রেলের ৬১টি প্রকল্প! এবার মমতাকে সেই তালিকা সহ চিঠি রেলমন্ত্রীর

   

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যে শুধুমাত্র জমি জটের কারণে আটকে রয়েছে মোট ৬১টি রেল প্রকল্পের (Railway Projects) কাজ। আর এই নিয়ে এবার বাংলার মুখ্যমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee) চিঠি পাঠালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Railways Minister Ashwini Vaishnaw)। সূত্রের খবর দুদিন আগেই সেই চিঠি এসেছে নবান্নে। তাতে জমি সংক্রান্ত কারণের জন্য রেলের বিভিন্ন প্রকল্পের কাজ স্তব্ধ হয়ে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। যদিও এই বিষয়ে নবান্ন মুখে কুলুপ এঁটেছে।

ওই চিঠি পাঠিয়ে রেলমন্ত্রী আটকে থাকা রেল প্রকল্পগুলির জন্য জমির ব্যবস্থা করতে সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দেওয়ার অনুরোধ জানিয়েছেন। ওই চিঠিতে রেলমন্ত্রী লিখেছেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কেন্দ্র গোটা দেশের রেলের সম্প্রসারনের ওপর বাড়তি গুরুত্ব দিচ্ছে।

আরও পড়ুন: হবু শিক্ষকদের জন্য সুখবর! প্রাইমারি TET নিয়ে ফের বড়সড় আপডেট দিলেন পর্ষদ সভাপতি

তিনি জানিয়েছেন বর্তমানে পশ্চিমবঙ্গে রেলের মোট ৫০ হাজার ৯১৫ কোটি টাকার প্রজেক্ট রয়েছে। তার মধ্যে চলতি বাজেটেই বরাদ্দ হয়েছে ১১ হাজার ৯৭০ কোটি টাকা। তারপরও পশ্চিমবঙ্গে রেলের বেশিরভাগ প্রজেক্টের কাজই জমি না পাওয়ার কারণে আটকে রয়েছে।

রেলমন্ত্রীর চিঠি অনুযায়ী, অনুমোদন পাওয়ার পরেও শুধুমাত্র জমি সংক্রান্ত সমস্যার কারণে আটকে আছে এমন কিছু প্রকল্প হল নামখানা-চন্দ্রনগর, চন্দ্রনগর-বকখালি, তারকেশ্বর-ধনেখালি, কাটোয়া-মন্তেশ্বর, মন্তেশ্বর-মেমারি, আরামবাগ-চাঁপাডাঙ্গা, বজবজ-পূজালি, হাসনাবাদ-হিঙ্গলগঞ্জ, পূজালি-বাখরহাট, ডানকুনি-ফুরফুরার মত রেল প্রকল্প।

mamata tmc

আরও পড়ুন: ক্ষণে ক্ষণে মেজাজ হারাচ্ছে আবহাওয়া! আজই এই সব জেলায় হবে ঝড়-বৃষ্টির তোলপাড়, সতর্ক থাকুন

অন্যদিকে কাজ শুরুর পরেও মাঝপথে আটকে রয়েছে আরও ২০টি প্রকল্পের কাজ। সব মিলিয়ে রেলের মোট ৬১ টি প্রকল্পের কাজ জমিজটে আটকে রয়েছে বলে তালিকাও দিয়েছেন রেলমন্ত্রী।

 

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর