শীতকে জোরসে ধাক্কা! নিউ ইয়ার থেকেই তুমুল বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ? আবহাওয়ার বড় খবর

বাংলা হান্ট ডেস্ক: হুড়মুড়িয়ে বাড়ছে তাপমাত্রা। ক্রমশ্য ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। ভরা পৌষে হঠাৎ উধাও শীত। ডিসেম্বরের শেষ দিকে এসে জমিয়ে শীত তো দূর দক্ষিণবঙ্গে (South Bengal Weather) শীতের আমেজটুকুও নেই। বড়দিন কাটলো মন খারাপ নিয়েই, এবার কি নতুন বছরেরও শুরুতেও দেখা দেবেনা শীত? এই বিষয়ে কি জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)?

   

দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা সকালের দিকে কুয়াশায় আচ্ছন্ন থাকছে। তবে বেলা বাড়তেই উঁকি দিচ্ছে রোদ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী বেশ কিছু দিন দক্ষিণবঙ্গে এই রকমই আবহাওয়া থাকবে। গত কয়েকদিন ধরেই শহর কলকাতার তাপমাত্রা বেড়েছে। স্বাভাবিকের থেকে দুই-তিন ডিগ্রি বেশি থাকছে তাপমাত্রা।

আপাতত বেশ কিছুদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। বৃহস্পতিবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ।

আবহাওয়া দপ্তর জানাচ্ছে, প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢোকার কারণে বাড়ছে তাপমাত্রা। এদিকে তাপমাত্রার এই ঊর্ধ্বমুখী রূপ দেখে অনেকেরই আশঙ্কা, তবে কি সামনেই বৃষ্টিপাত হতে পারে? বা নতুন করে কোনও ঘূর্ণাবর্ত কি তৈরি হতে পারে? আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আপাতত নতুন কোনও সিস্টেম রাজ্যের উপর নেই। ফলে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

weather winter 8

আরও পড়ুন: ২৩ বার ব্যর্থ হওয়ার পর ৫৫ বছর বয়সে MSC পাশ করলেন দরিদ্র নাইট গার্ড! কুর্নিশ দেশবাসীর

বর্তমানে বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সেই কারণেই বেড়েছে পুবালী হাওয়ার দাপট। উত্তর-পশ্চিমী শীতল হাওয়ার প্রভাব বেশ খানিকটা কমেছে। দক্ষিণবঙ্গে ফের কবে পড়বে, সেই বিষয় আপাতত অনিশ্চিত। বর্ষ শেষেও আর জাঁকিয়ে শীত পড়বে কি না, তা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। তবে নতুন বছরের শুরু থেকে ধীরে ধীরে বদলাতে পারে আবহাওয়া। ঠান্ডাও পড়বে বলে মনে করা হচ্ছে।

সম্পর্কিত খবর