২৩ বার ব্যর্থ হওয়ার পর ৫৫ বছর বয়সে MSC পাশ করলেন দরিদ্র নাইট গার্ড! কুর্নিশ দেশবাসীর

বাংলা হান্ট ডেস্ক : আসলে মানুষ জীবনের সফলতা অর্জন করতে গিয়ে শিক্ষার মূল্য ভুলে যায়। মানুষ চাইলেই শিক্ষার সাহায্যে অনেক কিছুই অর্জন করতে পারেন। তা কয়জনই আর বোঝে। এবারে এমনই এক মানুষের কথা উঠে এসেছে, যে কী না নিজের সফলতা অর্জনের জন্য না নিজের জ্ঞান অর্জনের জন্য ৫৬ বছর বয়সে ডিগ্রি অর্জন করেছেন। তিনি হলেন মধ্যপ্রদেশ (Madhya Pradesh) জব্বলপুরের (Jabalpur) একজন সাধারণ ব্যক্তি রাজকরণ বড়ুয়া (Rajkaran Barua)।

   

রাজকরণ বড়ুয়া ৫৬ বছর বয়সী একজন নিরাপত্তারক্ষী। তাঁর বেতন মাসে মাত্র ৫০০০ টাকা। তিনি জব্বলপুরের বাসিন্দা। ভারতে প্রচুর ভালো ভালো মানুষের উদাহরণ উঠে এসেছে, কিন্তু এই বয়সে এসে এমএসসি পাশ করা কোনও চারটি খানি বিষয় নয়। তিনি রানি দুর্গাবতী বিশ্ববিদ্যালয় (Rani Durgavati Vishwavidyalaya) থেকে গণিতে (Mathematics) এমএসসি (Master Of Science) ডিগ্রি পূরণ করেছেন।

১৯৯৬ সালে তিনি গ্রাজুয়েশনের ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি মনস্থির করেন যে তিনি গণিত নিয়ে জ্ঞান অর্জন করবেন অর্থাৎ এমএসসি করবেন। কিন্তু তাঁর কাছে এটা এতটাও সহজ ছিল না। ২৫ বছর ধরে ২৩ বার ফেল করেছেন তিনি। এতবার ফেল করার পরেও তাঁর গণিতে দৃঢ় মনোযোগ ছিল। এছাড়া পড়াশোনা এবং বইপত্রের খরচ চালানোর জন্য রাতে পাহারাদারের কাজ এবং দিনে লোকের ঘরে সাহায্যের কাজ করতেন তিনি।

এত কিছুর মধ্যেও তিনি তাঁর পড়াশোনা চালিয়ে গিয়েছিলেন। তিনি বলেছেন, ‘আমি অনেক ইংরেজি ভাষার বই নিয়ে পড়াশোনা করেছি। আমি একটি অভিধানের সাহায্যে পড়াশোনা করে গেছি। তাও একটা বিষয়ে নয় আমি বাকি বিষয়গুলিতেও ফেল করতে থাকি। ২০২১ সালে, শেষ পর্যন্ত আমি পাশ করি’। তিনি ফাইনাল পরীক্ষার জন্য ভারতীয় লেখকের বই থেকে পড়াশোনা করেছিলেন।

আরও পড়ুন : ‘রাম মন্দির’ নির্মাণে নজিরবিহীন উদাহরণ সিয়ারামের! সর্বস্ব বিক্রি করে দান করলেন ‘১ কোটি টাকা’

তিনি এখন নিরাপত্তারক্ষীর কাজ ছেড়ে দিয়েছেন। তবে তিনি তাঁর প্রচেষ্টার কথা আগে কাওকে কেন বলেননি? তিনি জানিয়েছে, ‘নিরাপত্তারক্ষীর কাজ করার সময় আমাকে অনেক কটূক্তি করত আমার নিয়োগকর্তারা। আমি যখন বাংলোতে কাজ করতাম, তখন আমাকে অনেক বার অপমান করা হয়েছিল। এছাড়া নিয়োগকর্তারা আমার সাথে কঠোরভাবে কথা বলতেন। যখনই আমি একটু ফাঁকা সময় পেতাম তখনই আমি সিঁড়িতে বসে পড়তাম। তারা সেটা সহ্য না করতে পেরে আমাকে কাজের জন্য ডাকতো আর আমাকে তখনই উপস্থিত হতে হত’। তাই তিনি কাউকে সেভাবে কিছু জানাতে চাননি।

আরও পড়ুন : নতুন বছরে মাত্র ৪৫০ টাকায় মিলবে গ্যাস! বড় ঘোষণা খোদ মুখ্যমন্ত্রীর

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, তিনি বিয়ে করেননি, করেননি সংসারও। কারণ তাঁর জীবনের স্বপ্ন ছিল সে নিজের জ্ঞান অর্জনে স্বপ্ন পূরণ করবেন। তাই তিনি এ কথাও জানান, ‘আমি আমার স্বপ্নকে বিয়ে করেছি। আমি আরও পরিশ্রম করে আরও বেশি জ্ঞান অর্জন করতে চায়’।

সম্পর্কিত খবর