রাত কাটতেই শুরু দুর্যোগ! দক্ষিণবঙ্গের ৭ জেলায় জারি হল ইয়েলো অ্যালার্ট: আবহাওয়ার আগাম খবর

বাংলা হান্ট ডেস্ক: বসন্তের আগমনের মধ্যেই ফের খেল দেখাবে বৃষ্টি। আজ সোমবার রাজ্যের একাধিক জেলায় মেঘলা আকাশ ছিল। যদিও সেভাবে কোথাও বৃষ্টি হয়নি। তবে এখনই রেহাই নেই। আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office) আপডেট অনুযায়ী আগামীকাল থেকে ফের বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের (South Bengal) একাধিক জেলা। ভিজবে শহর কলকাতাও। ইতিমধ্যেই একাধিক জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা।

   

আগামিকাল মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গের কিছু জেলাও। মঙ্গলবার বৃষ্টি চলবে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রামে। এই সমস্ত জেলায় বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে।

ওদিকে দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বৃষ্টির সম্ভাবনা থাকবে। আগামীকাল দু’এক জায়গায় বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টির হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী ২৪ ঘন্টার জন্যই পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া যায় বজ্রপাত সহ বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। অন্যদিকে ছত্তীসগঢ় ও তেলঙ্গানায় এই মুহূর্তে দুটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে৷ এর জেরেই মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি চলবে বাংলা ও ওড়িশায়।

আরও পড়ুন: ‘যে ঘোমটা দিয়ে কথা বলছে, পরে সেই সিগারেট টানছে’, সন্দেশখালির মহিলাদের নিয়ে বিস্ফোরক শওকত

এখানেই শেষ নয়, ঘূর্ণাবর্তের পাশাপাশি পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হওয়ার সংঘাতও রয়েছে। এর জেরে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। ফলে বজ্র -বিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। আপাতত উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই রাতের তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। আগামীকাল কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ও ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে।

weather rain h

উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কোথাও বৃষ্টি হয়নি। আগামীকাল মঙ্গলবারও উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পঙের কিছু এলাকায় বৃষ্টি হতে পারে। বাকি জেলাতে শুষ্ক থাকবে আবহাওয়া।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর