টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

উত্তরবঙ্গে অব্যাহত প্রবল বৃষ্টি, কলকাতায় বৃষ্টি নাহলেও ভিজতে চলেছে দক্ষিণবঙ্গের এই 4 টি জেলা

বাংলাহান্ট ডেস্ক : গত চব্বিশ ঘন্টায় প্রবল বর্ষণে ভিজেছে উত্তরবঙ্গ। ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়েছে পাহাড়ের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, উত্তরে আজ এবং কাল জারি থাকবে বৃষ্টির তীব্রতা। বৃহস্পতিবারের পর থেকেই কমতে পারে বৃষ্টির পরিমাণ।

আরও বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ

টানা বৃষ্টি প্রায় বানভাসি অবস্থা উত্তরবঙ্গের। চাষের জমি, মাঠ, রাস্তা-ঘাট সবই বৃষ্টির জলে টইটম্বুর। জলপাইগুড়ি সহ ধূপগুড়ি ও কোচবিহারের বেশ কিছু এলাকাই চলে গিয়েছে জলের তলায়। তিস্তা, তোর্সা, কালচিনি, রায়ডাক প্রভৃতি পাহাড়ের নদীগুলিতে ক্রমশ বাড়ছে জলস্তর। বুধবার ও বৃহস্পতিবারের বৃষ্টিতে এই জলস্তর আরও খানিকটা বাড়তে পারে বলেই খবর। রয়েছে ভূমিধ্বসের আশঙ্কাও। এরই সঙ্গে আবার জারি হয়েছে অতিবৃষ্টির সতর্কতা। বুধবারই জলপাইগুড়ি, কোচবিহার, দার্জিলিং কালিম্পং, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর গোটা জুন মাসে উত্তরের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে প্রায় ৫৮ শতাংশের বেশি। শুধুমাত্র কোচবিহারেই বৃষ্টিপাতের পরিমাণ প্রায় ১০৪ শতাংশের বেশি।

দক্ষিণবঙ্গের ভাগ্যে থাকছে ছিঁটেফোঁটাই

অন্যদিকে বর্ষা ভীষণ কৃপণ দক্ষিণবঙ্গের বেলায়। গোটা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে প্রায় ৪৬ শতাংশ কম। এর মধ্যে শুধু কলকাতাতেই ৫৬ শতাংশ কম বৃষ্টি হয়েছে বলে জানা যাচ্ছে। তবে হাওয়া অফিস জানাচ্ছে, বুধবারের পর থেকেই দক্ষিণবঙ্গে কিছুটা বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। আজ ভারী বৃষ্টি হতে পারে পশ্চিমের জেলাগুলিতে। ভিজতে চলছে বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া প্রভৃতি জেলাগুলি। তবে আপাতত কলকাতায় দেখা পাওয়া যাবে না ভারী বৃষ্টির।

Related Articles

Back to top button