আন্তর্জাতিকটাইমলাইনভারত

রাজীব শর্মার গ্রেপ্তারিতে ঝাল লাগল চীনের, রাজীবের পক্ষ নিয়ে ভারতের নিন্দায় মাতল গ্লোবাল টাইমস

Bangla Hunt Desk: ভারতের (India) প্রতিরক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য চীনে পাচার করার অভিযোগে সম্প্রতি রাজীব শর্মা (Rajeev Sharma) গ্রেপ্তার হয়েছেন। দেশের সমস্ত গোপন তথ্য ফাঁস করার অভিযোগে দিল্লীর ফ্রিলান্স সাংবাদিক রাজীব শর্মাকে গ্রেপ্তার করেছে দিল্লী পুলিসের স্পেশাল সেল।

গ্রেপ্তার সাংবাদিক
পেশায় একজন সাংবাদিক হয়েও, দিল্লীর ফ্রিলান্স সাংবাদিক রাজীব শর্মা গত ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত এবং নানা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য চীনা গোয়েন্দাদের হাতে তুলে দিতেন বলে অভিযোগ উঠেছে। এমনকি চীনা সরকারের মুখপত্র গ্লোবাল টাইমসে ভারত বিরোধী এবং চীনা প্রেমী তাঁর লেখাও প্রকাশিত হত, এমনটা দিল্লী পুলিশ সূত্রে জানা গিয়েছে।

লেনদেন চলত টাকার মাধ্যমে
শুধুমাত্র ভারতের গোপন তথ‍্যই নয়, তার পাশাপাশি ভারতে তৈরি হওয়া ওষুধও চীনে পাচার করতেন তারা। সমস্ত কাজে রাজীব শর্মার সঙ্গী ছিলেন এক চীনা মহিলা এবং এক নেপালি নাগরিক। ৩ জনের মিলিত প্রয়াসেই তাদের কাজ চলত। গত ১ বছর ধরে প্রায় ৪০ লক্ষ টাকা বিভিন্ন এজেন্টের মাধ্যমে তাদের লেনদেন চলত।

ভারত বিরোধিতায় সরব চীনা সম্পাদক
ভারতের এই বিভীষণকে গ্রেপ্তারের পর ভারত নিন্দায় সরব হয়েছেন চীনা সরকারের মুখপত্র গ্লোবাল টাইমসের সম্পাদক হু শিজিন। তাঁর কথায়, ‘এই ঘটনার সঙ্গে গ্লোবাল টাইমসকে টেনে এনে ভারত নিজেদের নাম কিনতে চাইছে। গ্লোবাল টাইমসের সঙ্গে রাজীব শর্মার নাম যুক্ত করা দিল্লীর একেবারেই উচিত হয়নি’।

এখানেই থামেননি চীনা সম্পাদক। তিনি আরও জানিয়েছেন, ‘গ্লোবাল টাইমসে ভারত চীন উত্তেজনার নানান খবর প্রকাশিত হয়। তবে আমরা জানি কিছু সংখ্যক ভারতীয় সর্বদা আমাদের নিচু দেখাতে তৎপর থাকে। তবে এই ধরনের পদক্ষেপ একেবারেই শোভনীয় নয়। বর্তমানে রাজীব শর্মার বিষয়কে প্রকাশ্যে রেখে, সীমান্ত থেকে সংঘর্ষের খবরের মোড় ঘোরাতে চাইছে ভারত’।

Back to top button