fbpx
টাইমলাইনভারত

মোদীকে হারাতে রাহুল গান্ধীকে বেছে নেওয়া বিনাশকারী বুদ্ধিঃ রামচন্দ্র গুহ

বাংলা হান্ট ডেস্কঃ ইতিহাসবীদ রামচন্দ্র গুহ (Ramchandra Guha) শুক্রবার বলেন যে, কেরলের মানুষ গান্ধী পরিবারের পঞ্চম প্রজন্ম এর রাহুল গান্ধীকে (Rahul Gandhi) সংসদ হিসেবে নির্বাচিত করে বিনাশকারী কাজ করেছে। গুহ আরব বলেন, কংগ্রেসের নেতারা ভারতীয় রাজনীতিতে কঠোর পরিশ্রমী আর নিজের ক্ষমতায় সর্বোচ্চ আসন পাওয়া নরেন্দ্র মোদীর (Narendra Modi) সামনে কিছুই না। গুহ আরও বলেন, কংগ্রেস (Congress) স্বাধীনতা আন্দোলনের সময় ‘মহান দল” ছিল। আর আজ ‘পারিবারিক কোম্পানি” হয়ে গেছে। আর এর পিছনে প্রধান কারণ হল ভারতে হিন্দুত্ব আর উগ্র জাতীয়তাবাদ বেড়ে যাওয়া।

কেরলের সাহিত্য মহাউৎসবের দ্বিতীয় দিনে ‘রাষ্ট্র ভক্তি বনাম উগ্র জাতীয়তাবাদ” বিষয়ে আয়োজিত চর্চা সভায় গুহ বলেন, ‘আমি ব্যাক্তিগত ভাবে রাহুল গান্ধীর বিরোধী নই। উনি খুবই ভদ্র মানুষ, কিন্তু যুব ভারত পরিবারের পঞ্চম প্রজন্মকে চাইছে না। যদি আপনি ২০২৪এ আবার রাহুল গান্ধীকে নির্বাচিত করার ভুল করেন, তাহলে হয়ত ঘুরপথে আপনি নরেন্দ্র মোদীকেই সমর্থন করে ফেলবেন।” এই চর্চায় উপস্থিত কেরলবাসীদের সম্বোধিত করে উনি বলেন, ‘কেরল ভারতের জন্য অনেক ভালো ভালো কাজ করেছে, কিন্তু আপনারা সংসদের জন্য রাহুল গান্ধীকে নির্বাচিত করে বিনাশকারী কাজ করেছেন।”

আর উনি গত নির্বাচনে দুটি আসনে দাঁড়িয়েছিলেন, দ্বিতীয় আসন কেরলের ওয়ানাড থেকে তিনি জিতে যান। রামচন্দ্র গুহ বলেন, ‘নরেন্দ্র মোদী আজ যেই জায়গায় দাঁড়িয়ে আছেন, সেটা উনি নিজে কঠোর পরিশ্রম করে হাসিল করেছেন। উনি ১৫ বছর একটি রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। ওনার মধ্যে অনেক অভিজ্ঞতা আছে। উনি উল্লেখনীয় ভাবে কঠিন পরিশ্রম করেন। আর উনি ইউরোপ যাওয়ার জন্য ছুটিও নেন না। আমার বিশ্বাস করুন, আমি এসব নিজের মন থেকেই বলছি।” উনি কংগ্রেস প্রধান সনিয়া গান্ধীকে আক্রমণ করে মুঘল সাম্রাজ্যের শেষ প্রজন্মের সাথে ওনার বর্তমান পরিস্থিতির তুলনা করেন।

আপনাদের জানিয়ে রাখি, ইতিহাসবীদ রামচন্দ্র গুহ নাগরিকতা সংশোধনী আইনের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ করায় ওনাকে ব্যাঙ্গালুরু পুলিশ গ্রেফতার করেছিল। আর এই নিয়ে গোটা দেশের রাজনৈতিক মহল উত্তপ্ত হয়েছিল। বাম-কংগ্রেস সবাই এই কাজের জন্য নরেন্দ্র মোদীকে ধিক্কার জানিয়েছিল।

Back to top button
Close
Close