আর লিখতে হবে না পরিবারের প্রধানের নাম! এবার রেশন কার্ড নিয়ে বড়সড় ঘোষণা সরকারের

বাংলাহান্ট ডেস্ক : পরিবারের প্রধানের নাম প্রত্যেকটি রেশন কার্ডে (Ration Card) লেখা হয়ে থাকে। তবে এই নিয়ে সমস্যা কম দেখা যায় না। পরিবারের প্রধান কে এই নিয়ে অনেক জায়গায় বিবাদ সৃষ্টি হয়। অনেক সময় পরিবারের সব থেকে বয়স্ক ব্যক্তিকে পরিবারের সদস্যরা প্রধান হিসেবে মানতে চান না। আর অন্যদিকে পরিবারের প্রধানের নাম না লিখলে মিলবে না রেশন কার্ড।

জানা যাচ্ছে এবার রেশন কার্ডে পরিবারের প্রধানের নাম লেখার রীতিতে বদল আসতে চলেছে। সূত্রের খবর, খাদ্যমন্ত্রী সম্প্রতি একটি শিবিরে গিয়েছিলেন। সেখানে গিয়ে তিনি জানতে পারেন গ্রাহকদের একাংশের মধ্যে আপত্তি রয়েছে রেশন কার্ডে প্রধানের নাম লেখাতে। একই সাথে রয়েছে বিভ্রান্তি।

   

আরোও পড়ুন : লক্ষ লক্ষ টাকার বিদ্যুৎ বিল মুকুব, মানবিক সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের! কীভাবে মিলছে সুবিধা?

দুয়ারে সরকার ক্যাম্পে অনেকে আবেদন করেছেন রেশন কার্ডে প্রধানের নাম বাদ দিতে চেয়ে। দুয়ারে সরকার শিবির পরিদর্শনে এসে এমন অবস্থা দেখে খাদ্যমন্ত্রী এই ব্যাপারে বড় সিদ্ধান্ত নিতে পারেন বলে খবর। অনেক পরিবারে দেখা যায় রেশন কার্ডে পরিবারের প্রধান হিসেবে কার নাম থাকবে সেই নিয়ে দ্বন্দ্ব লেগেই থাকে শাশুড়ি-বৌমার মধ্যে।

আরোও পড়ুন : কুর্মি সম্প্রদায়ের আন্দোলনের জের,বহু ট্রেন বাতিল বুধবার! চরম যাত্রী হয়রানির আশঙ্কা

আমার অনেক পরিবারে দেখা যায় পরিবারের কর্তা হিসেবে মহিলা সদস্যকে রাখার ব্যাপারে আপত্তি রয়েছে অনেকের। এই সব নিয়ে রয়েছে বিস্তর জটিলতা। অশান্তি অনেক সময় পৌঁছে যায় দুয়ারে সরকার ক্যাম্পেও। তবে দ্রুত এই সমস্যার সমাধান হতে পারে। খাদ্যমন্ত্রী এই নয়া সিদ্ধান্ত কার্যকরী হলে আমজনতা যে বহু উপকার হয় তা বলাই বাহুল্য।

pti08 23 2023 000065a 1 1695099564244 1695100084023

জাতীয় খাদ্য সুরক্ষা নিয়ম অনুযায়ী পরিবারের মহিলাকে সেই পরিবারের প্রধান হিসেবে দেখাতে হবে। তবে বাংলায় প্রত্যেকের ব্যক্তিগত রেশন কার্ড রয়েছে। সে ক্ষেত্রে কার্ডে গ্রাহকের বাবা বা স্বামীর নাম থাকতে পারে। তবে পরিবারের প্রধান সদস্যের নাম লেখা আর বাধ্যতামূলক নয়। এই ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে খাদ্য দপ্তর হয়ত দ্রুত নোটিশ জারি করতে পারে বলে খবর।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর