এক্ষুনি বন্ধ করতে হবে ফোনের মধ্যে থাকা এই বিশেষ অ্যাপ! কড়া নির্দেশ RBI’র

বাংলাহান্ট ডেস্ক : বর্তমান দিনে প্রতিটি মানুষের হাতে স্মার্টফোন। আর সেই স্মার্টফোনে নতুন  নতুন অ্যাপ ।কখনো কাজের সুবিধার  জন্য বা কখনো খেলার  জন্য সেই অ্যাপ গুলো ব্যবহার হয়ে থাকে। কিন্তু কোন অ্যাপটা ঠিক অর্থাৎ কোন অ্যাপের দ্বারা আপনি জালিয়াতির শিকার হচ্ছেন না,  তা কি আপনি  জানেন?

   

এবার সেই পরামর্শ দিল RBI। আপনি কি ট্রেডিং করতে ভালোবাসেন ? তাহলে আপনাকে একটু সতর্ক থাকতে হবে। এমনই একটি সতর্কবার্তা সম্প্রতি জারি করেছে RBI। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মতে, এমন অনেক অ্যাপ রয়েছে যা ফরেক্স দ্বারা অনুমোদিত নয়। যার দ্বারা মানুষ খুব সহজেই জালিয়াতির  শিকার হচ্ছেন।

তাই RBI এই ধরনের অ্যাপ্লিকেশন গুলি যত  তাড়াতাড়ি সম্ভব বন্ধ করার সর্তকতা জারি করেছে । এরই মধ্যে RBI, Olymp Trade নামের অ্যাপটি নিয়ে সতর্কতা জারি করেছে। উল্লেখ্য RBI এর দ্বারা জানানো হয়েছে ,অননুমোদিত ট্রেডিং অ্যাপ্লিকেশনগুলি এমন অ্যাপ্লিকেশন যা কোনও আর্থিক নিয়ন্ত্রক দ্বারা অনুমোদিত নয়। এই অ্যাপ্লিকেশনগুলি প্রায়শই স্ক্যাম বা জালিয়াতির জন্য ব্যবহৃত হয়।

আরও দেখুন : দীঘার উপর দিয়ে সাড়ে ৪ কিমির ৬ লেনের ব্রিজ, নীচ দিয়ে চলবে জাহাজ! ৩০০০ কোটির প্রকল্প কেন্দ্রের

সামগ্রিকভাবে, আপনি যদি স্টক মার্কেটে অর্থ বিনিয়োগ করেন তবে আপনি যে অ্যাপ্লিকেশনটির মাধ্যমে বিনিয়োগ করেছেন তা ব্যবহার করা নিরাপদ কিনা তা যাচাই করে  দেখুন। এর পরেও যদি আপনি এমন কোনও অ্যাপ ব্যবহার করেন, তবে RBI তার দায় নেবে না। কি চিন্তায় পড়ে গেলেন? ভাবছেন  কি করবেন?এই বিপদ থেকে কিভাবে মুক্তি পাবেন? সেই পথও জানিয়েছে RBI।

আরোও পড়ুন : গঙ্গাসাগরের মেলায় নজরদারি চালাবে ISRO! পুণ্যার্থীদের নিরাপত্তা নিয়ে বিশেষ বার্তা মুখ্যমন্ত্রীর

RBI এও জানিয়েছে , আপনি প্রতারণা টাইপ অ্যাপের মাধ্যমে আপনার অর্থ হারাতে পারেন বা আপনাকে ভুল তথ্য দেওয়া হতে পারে বা  হ্যাকারদের জন্য আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করা সহজ হয়ে উঠতে পারে যা বর্তমান দিনে হামেশাই দেখা যাচ্ছে । RBI এর মতে , অ্যাপগুলি এমন লোকেরা ব্যবহার করতে পারে যাদের বাজার সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান নেই।

RBI এর মতে, একটি ট্রেডিং অ্যাপ ব্যবহার করার আগে এবং বিনিয়োগ করার আগে, বাজার সম্পর্কে যতটা সম্ভব জানুন। শুধুমাত্র সেইসব ট্রেডিং অ্যাপ ব্যবহার করুন যেগুলো ফরেক্স দ্বারা অনুমোদিত হয়েছে। আপনার অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন যাতে আপনার টাকা সুরক্ষিত থাকে।

new indian operating system

আপনার বাজারের ঝুঁকি সঠিকভাবে বুঝুন এবং ঝুঁকি কমাতে বিশেষভাবে  ব্যবস্থা নিন। এরই পাশাপাশি এই সমস্ত ভুয়ো অ্যাপের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য   ইতিমধ্যেই  RBI এর তরফ থেকে বিশেষ কিছু বিষয়ের উপর নজর দিতে বলা হয়েছে ।যেমন , এই ধরনের ভুয়ো – অ্যাপ গুলো আপনাকে প্রচুর সুবিধার প্রতিশ্রুতি দেয়। মূলত,  এই কারণেই ট্রেডিংয়ে সবসময় ঝুঁকি থাকে।

যে কোনও অ্যাপ্লিকেশন যা আপনাকে প্রচুর লাভের প্রতিশ্রুতি দেয় তাতে বেশি মাত্রায়  প্রতারণা হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই ধরনের অ্যাপ এর থেকে দূরে থাকুন । পাশাপাশি এই ধরনের অ্যাপের  ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া বা অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে এই ধরনের অ্যাপস সম্পর্কে অনেক পজিটিভ রিভিউ দেখতে পাওয়া যায় ।