হয়ে যান সতর্ক! এবার এই কারণে ৪ টি ব্যাঙ্ককে বড় জরিমানা করল RBI, আপনার অ্যাকাউন্ট নেই তো?

বাংলা হান্ট ডেস্ক: ব্যাঙ্কিং পরিষেবাকে সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য ব্যাঙ্কের কাজকর্মগুলির প্রতি কড়া নজর রাখে RBI (Reserve Bank Of India)। এমনকি, প্রায়শই দেখা যায় যে পরিষেবার দিক থেকে কিংবা কাজকর্মে কোনো ত্রুটি থাকলে এবং সঠিকভাবে নিয়ম না মেনে চললে কিছু ব্যাঙ্কের ক্ষেত্রে জরিমানা আরোপ করে কেন্দ্রীয় ব্যাঙ্ক। শুধু তাই নয়, কিছু কিছু ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাঙ্কের লাইসেন্সও বাতিল করে দেওয়া হয়। তবে, এবার জানা গিয়েছে যে, RBI মোট চারটি ব্যাঙ্কের ওপর জরিমানা আরোপ করেছে। এমতাবস্থায়, বর্তমান প্ৰতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, RBI যে ব্যাঙ্কগুলির ক্ষেত্রে জরিমানা আরোপ করেছে সেগুলি হল ইসলামপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, মহাবালেশ্বর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, মঙ্গল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড এবং তাপিন্দু আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড। এগুলির মধ্যে প্রথম তিনটি ব্যাঙ্ক রয়েছে মহারাষ্ট্রে। পাশাপাশি, তাপিন্দু আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কটি রয়েছে পাটনায়।

উল্লেখ্য যে, RBI-এর জারি করা নির্দেশিকা সঠিকভাবে অনুসরণ না করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক পাটনার তাপিন্দু আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ককে এক লক্ষ টাকার জরিমানা করেছে বলে জানা গিয়েছে। অর্থাৎ, এই ব্যাঙ্ক RBI-এর নির্দেশ মেনে চলতে ব্যর্থ হয়েছে।

আরও পড়ুন: এবার UPI ব্যবহারকারীদের জন্য বড় ঘোষণা RBI-এর! পেমেন্ট করার ক্ষেত্রে দরকার পড়বে না PIN

পাশাপাশি, মহারাষ্ট্রের ইসলামপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কটি ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯ এবং KYC ডাইরেকশন ২০১৬-র বিধান লঙ্ঘন করেছে বলে অভিযোগ মিলেছে। যে কারণে ওই ব্যাঙ্ককে ২ লক্ষ টাকার জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন: এখনই হন সতর্ক! ব্যাঙ্কের গ্রাহকদের জন্য এল বড় ধাক্কা, RBI-এর এই নিয়ম না মানলেই বন্ধ হবে লেনদেন

এদিকে, মহারাষ্ট্রের মহাবালেশ্বর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কটিকেও ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯ (BR অ্যাক্ট) এবং সুপারভাইজরি অ্যাকশন ফ্রেমওয়ার্ক (SAF)-এর অধীনে RBI দ্বারা জারি করা নির্দিষ্ট নির্দেশের কিছু নিয়ম লঙ্ঘনের জন্য ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

RBI fined 4 banks for this reason

এছাড়াও, RBI মুম্বাইতে স্থিত মঙ্গল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডকে ১ লক্ষ টাকা জরিমানা করেছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, RBI কর্তৃক আরোপিত এই জরিমানা সংশ্লিষ্ট ব্যাঙ্কের গ্রাহকদের প্রভাবিত করবে না। অর্থাৎ, ওই জরিমানা কেবলমাত্র ব্যাঙ্ককেই দিতে হবে। এর সঙ্গে গ্রাহকদের কোনো সম্পর্ক নেই।