এবার ভারতীয় নোট চলবে ইন্দোনেশিয়াতেও! নয়া চুক্তি রিজার্ভ ব্যাংকের

বাংলাহান্ট ডেস্ক : ফের একবার বিশ্ববাজারে নতুন নজির গড়ল ভারত। এবার ভারতের পক্ষ থেকে এমন একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা শুনলে আপনারও বুক গর্বে ভরে উঠবে। বিগত কয়েক বছরে বিশ্ববাজারে ব্যবসার ক্ষেত্রে ভারত নিজস্ব রুপি ব্যবহারের ক্ষেত্রে একাধিক পদক্ষেপ নিয়েছে। ভারতীয় রুপি ব্যবহার করে আন্তর্জাতিক স্তরে ব্যবসা করার ক্ষেত্রে উৎসাহ দিয়েছে ভারত।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় ভারতীয় রুপি ব্যবহার করে রাশিয়া থেকে ভারত তেল কিনেছিল। এবার ভারত ইন্দোনেশিয়ার সাথে করল নতুন একটি চুক্তি। এই চুক্তির ফলে এবার থেকে ভারতীয় রুপি ব্যবহার করা যাবে ইন্দোনেশিয়াতেও। ভারতীয় নাগরিকরা মুদ্রা বিনিময় বা ডলার ছাড়াই ব্যবসা করতে পারবেন।

আরোও পড়ুন : ইন্ডাস্ট্রি চায় ক্যাটরিনার মতো, কিন্তু খরচ দেয় না! টলিউড নিয়ে বিস্ফোরক মিমি

সেক্ষেত্রে ব্যবহার করা যাবে ভারতীয় রুপি। এই বিষয়ে একটি মউ সাক্ষরিত হয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক ও ইন্দোনেশিয়ার মধ্যে। RBI এবং ব্যাংক ইন্দোনেশিয়া (BI) একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত করেছে বৃহস্পতিবার। দ্বিপাক্ষীয় বাণিজ্যে এবার থেকে দুই দেশ স্থানীয় মুদ্রা ব্যবহারের জন্য প্রচার চালাবে। ভারতীয় রুপি এবং ইন্দোনেশিয়ান রুপি উভয়ই রয়েছে সেক্ষেত্রে।

untitled design 20240308 192753 0000

দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তিতে ঠিক হয়েছে দ্বিপাক্ষীয় লেনদেনে ব্যবহার করা যাবে ভারতীয় রুপি ও ইন্দোনেশিয়ান রুপি (আইডিআর)। এই ব্যবস্থার ফলে দুই দেশের রফতানিকারক ও আমদানিকারকরা আরো বেশি লাভবান হবেন বলে ধারণা। শুধু তাই নয়, পর্যটকদের কপাল খুলতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর