মহম্মদ নবীর প্রিয় পানীয় কী ছিল জানেন? রইল তা বানানোর সহজ রেসিপি

   

বাংলা হান্ট ডেস্ক : ইসলাম ধর্মাবলম্বী মানুষজন মনে করেন তাদের প্রিয় মহম্মদের ১২ টি প্রিয় খাবার ছিল। নিজের শরীর সুস্থ রাখার জন্য তিনি প্রতিদিনই এই আহার করতেন। আর এই খাবারের তালিকায় রয়েছে , খেজুর, ডুমুর, আঙ্গুর, মধু, তরমুজ, দুধ, মাশরুম, অলিভ অয়েল, ডালিম-বেদানা, ভিনেগার ইত্যাদি। এসব ছাড়াও এক বিশেষ পানীয়ও নাকি তিনি পছন্দ করতেন।

আজকের প্রতিবেদনে আমরা জানাবো এই পানীয় কীভাবে তৈরি (Recipe) করা হয়! এই পানীয়ের নাম নাবিজ (Nabeez)। নিউট্রিশনে ভরপুর এই পানীয় তৈরি করা হয় মূলত জল (Water), খেজুর (Dates) ও কিশমিশ (Raisins) দিয়ে। আর এই প্রতিটি জিনিসই শরীরের জন্য ভীষণ উপকারী। অনেকেই হয়ত জানেন যে, খেজুরে ফ্যাট কম থাকে এবং কোলেস্টেরলের মাত্রাও কম। যা কী না শরীরের জন্য উপকারী।

নাবীজ মূলত একটি স্বাস্থ্যকর পানীয় যা আরব উপদ্বীপে সারারাত ভিজিয়ে রাখার পর তৈরি করা হয়। যদিও খেজুর এবং কিশমিশ দুটোকে একসাথে মেশানো উচিত নয়। এবং মনে রাখতে হবে এটি ভিজতে দেওয়ার পর ২৪ ঘন্টার মধ্যেই খেয়ে নেওয়া উচিত। কারণ এর চেয়ে বেশিক্ষণ ধরে ভিজলে তা অ্যালকোহলে পরিনত হতে পারে। এই পানীয় হাড় মজবুত করে এবং পেশী মজবুত করতে সাহায্য করে থাকে।

পাশাপাশি এটি হার্টের জন্যেও ভালো। ক্যান্সার, অস্টিওপোরোসিস এবং অ্যাসিডিটি থেকেও রক্ষা করে মানুষকে। চলুন এবার দেখে নিই এটি কীভাবে তৈরী করবেন!

আরও পড়ুন : পুজোর আগেই সুখবর! এক ধাক্কায় কমবে গ্যাসের দাম, দাবি খোদ অমিত শাহের

প্রথমেই ১৫-২০ টি কিশমিশ বা ৩-৫টি খেজুর এবং এক গ্লাস জল। স্বাভাবিক তাপমাত্রায় এক গ্লাস জলে এই খেজুর এবং কিশমিশ ভিজিয়ে রাখুন। ইচ্ছে হলে সামান্য বিট নুন দিতে পারেন এতে। এরপর পুরো মিশ্রণটি ঢাকা দিয়ে রেখে দিন। পরেরদিন সকালে ছেঁকে নিয়ে সেই জলটি পান করুন। এটিই হল প্রিয় মহম্মদ নবীর পছন্দের পানীয়।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর