স্বাস্থ্য দফতরে বিপুল শূন্যপদে নিয়োগ, সুবর্ণ সুযোগ পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য! এভাবে করুন আবেদন

   

বাংলা হান্ট ডেস্ক: এবার রাজ্যের (West Bengal) চাকরিপ্রার্থীদের জন্য একটি বড়সড় সুখবর সামনে এল। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর এবার বিপুল শূন্যপদের পরিপ্রেক্ষিতে কর্মী নিয়োগের (Recruitment) জন্য বিজ্ঞপ্তি জারি করেছে। পাশাপাশি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইনে আবেদনের প্রক্রিয়াও।

মূলত, কমিউনিটি হেলথ অফিসারের শূন্যপদে এই কর্মী নিয়োগ করা হচ্ছে বলে বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে। পাশাপাশি ন্যাশনাল হেলথ মিশনের অধীনেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে। এক্ষেত্রে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে। এমতাবস্থায় বর্তমান প্রতিবেদনে এই নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় তথ্য বিস্তারিতভাবে উপস্থাপিত করা হল।

মোট শূন্যপদের সংখ্যা: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, মোট শূন্যপদের সংখ্যা হল ১,৫০০। যার মধ্যে জেনারেল বিভাগে রয়েছে ৭৫০ শূন্যপদ। SC, ST বিভাগের জন্যে রয়েছে যথাক্রমে ৩৩০ ও ৯০ টি শূন্যপদ। এছাড়াও, OBC (A)-র জন্য ১৫০ টি এবং OBC (B)-র জন্য রয়েছে ১০৫ টি শূন্যপদ। পাশাপাশি, বিশেষভাবে সক্ষম প্রার্থীদের জন্য শূন্যপদের সংখ্যা হল ৪৫।

শিক্ষাগত যোগ্যতা: কমিউনিটি হেলথ অফিসারের শূন্যপদে আবেদনের ক্ষেত্রে ইচ্ছুক প্রার্থীদের B.Sc Nursing ডিগ্রি থাকলেই আবেদন করা যাবে। পাশাপাশি, সার্টিফিকেট প্রোগ্রাম ইন কমিউনিটি হেলথ-এর সার্টিফিকেট থাকতে হবে এবং প্রার্থীদের ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিলের অধীনে নাম নথিভুক্ত থাকতে হবে। এছাড়াও, প্রার্থীকে অবশ্যই রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং আঞ্চলিক ভাষায় জ্ঞান থাকার পাশাপাশি প্রার্থীদের কম্পিউটারেও পারদর্শী হতে হবে।

বয়সসীমা: এই পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের বয়স ২০২৩ সালের ১ জানুয়ারি অনুযায়ী ৪০ বছরের মধ্যে হতে হবে। পাশাপাশি, সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাওয়া যাবে।

বেতনের পরিমাণ: নিযুক্ত প্রার্থীরা মাসিক ২০,০০০ টাকা বেতন পাবেন বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: একদম ফ্রি! বন্দে ভারতে চড়তে গেলে লাগবে না এক পয়সাও, নয়া ঘোষণা রেলমন্ত্রীর

নিয়োগ পদ্ধতি: মূলত, লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে এখানে প্রার্থীদের নির্বাচিত করা হবে। পাশাপাশি, লিখিত পরীক্ষা হবে মোট ৮৫ নম্বরের এবং ইন্টারভিউ হবে ১৫ নম্বরের। এমতাবস্থায়, এর ওপর ভর করে রাজ্যের যেকোনো জেলায় পোস্টিং পাবেন যোগ্য প্রার্থীরা।

আরও পড়ুন: ডলার ৪ টাকা, সাইকেল ২০, পেট্রোল ২৫ পয়সা! স্বাধীনতার সময়ে জিনিসপত্রের দাম জানলে চমকে উঠবেন

আবেদন পদ্ধতি: এক্ষেত্রে প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। www.wbhealth.gov.in ওয়েবসাইটে “রিক্রুটমেন্ট”-অপশনে গিয়ে প্রার্থীদের রেজিস্ট্রেশন করে আবেদনপত্রের ফর্মটি ফিলাপ করতে হবে। এরপর নিজেদের ছবি এবং সই আপলোড করে আবেদন ফি জমা দিতে হবে।

Recruitment is going on for huge vacancies in the state health department

আবেদন ফি: SC / ST/ Pwbd প্রার্থীদের জন্য আবেদন ফি হল ৫০ টাকা এবং GEN / OBC / EWS প্রার্থীদের জন্য এই ফি হল ১০০ টাকা।

গুরুত্বপূর্ণ তারিখ: উল্লেখ্য যে, ইতিমধ্যেই গত ৯ অগাস্ট থেকে এই শূন্যপদের পরিপ্রেক্ষিতে আবেদন শুরু হয়ে গিয়েছে। যা চলবে আগামী ২০ অগাস্ট পর্যন্ত। পাশাপাশি, রেজিস্ট্রেশনের শেষ দিন হল আগামী ১৬ অগাস্ট এবং আবেদনের ফি জমা দেওয়ার শেষ তারিখ হল ১৮ অগাস্ট।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর