‘লিঙ্ক নেই থেকে শুরু করে লাঞ্চ ব্রেকের বাহানা’, গ্রাহক হয়রানি বন্ধ করতে নয়া উদ্যোগ RBI-র

বাংলা হান্ট ডেস্ক : কখনও লিঙ্ক নেই তো কখনও আবার লাঞ্চ ব্রেক। ব্যাঙ্কের বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগে ভুরি ভুরি। আর এবার সেই অভিযোগ মেটাতেই কড়া হল আরবিআই (Reserve Bank Of India)। গ্রাহক সুবিধার্থে আনা হয়েছে একাধিক নিয়ম। সেই সাথে অভিযুক্ত ব্যাঙ্ক কর্মীর বিরুদ্ধে আনা হয়েছে কড়া শাস্তির বিধান। এমতাবস্থায় ব্যাঙ্কের কোনও শাখায় গিয়ে অসুবিধায় পড়লে কী করতে হবে গ্রাহকদের? সব দেওয়া হল আজকের প্রতিবেদনে।

   

দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কটি বলছে গ্রাহকদের সমস্ত প্রয়োজন মেটানো ব্যাঙ্ক কর্মীদের দায়িত্ব। কোনোভাবেই তারা সেই দায়িত্ব এড়িয়ে চলতে পারেননা। এমতাবস্থায় কোনও গ্রাহক যদি হেনস্থার শিকার হয়ে থাকে সেক্ষেত্রে তাকে সোজা ব্যাঙ্ক ম্যানেজারের কাছে অভিযোগ জানানোর পরামর্শ দিচ্ছে আরবিআই।

তবে প্রশ্ন হল, কীভাবে এই অভিযোগ জানাবেন আপনি? এক্ষেত্রে তিনটি পদ্ধতি রয়েছে। প্রথমত, ব্রাঞ্চ ম্যানেজারকে চিঠি পাঠিয়ে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও অনলাইনেও সেই কর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র পাঠাতে পারেন। নতুবা টোল ফ্রি নম্বরও দেওয়া হয়েছে গ্রাহকদের সুবিধার্থে। সেই নম্বরে ফোন করেও অভিযোগ জানাতে পারেন। যেমন SBI এর টোল ফ্রী নম্বরটি হল 1800-425-3800 /1-800-11-22-11।

আরও পড়ুন : ‘গোটা ভারত বিজেপিকে ভোট দেবে’, এ কী বললেন কংগ্রেস সাংসদ! অধীর চৌধুরীর মন্তব্যে শোরগোল

তবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ক্ষেত্রে এই নিয়মটি একটু ভিন্ন। সেক্ষেত্রে গ্রাহকরা ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে ফোন করে নিজের সমস্যার কথা জানাতে পারেন। আবার সরাসরি ব্যাঙ্কেও অভিযোগ জানানোর সুযোগ রয়েছে।

24bank

মুদ্রা নীতি কমিটির বৈঠক

উল্লেখ্য, গত বুধবার থেকে শুরু হয়েছে আরবিআই এর তিনদিনব্যাপী বৈঠক। এই বৈঠকে রেপো রেট থেকে শুরু করে চলতি অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হারের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি আলোচনা করা হবে বলে খবর‌। উল্লেখ্য, এই বৈঠকটিতে নেতৃত্ব দিচ্ছেন গভর্নর শক্তিকান্ত দাস। তিনি ছাড়াও আরও একাধিক উচ্চপদস্থ কর্মকর্তারা যোগ দিয়েছেন সেখানে।