নিয়ম না মানায় এই তিন ব্যাঙ্ক-কে চরম শাস্তি RBI-র, আপনার অ্যাকাউন্ট নেই তো?

বাংলাহান্ট ডেস্ক : দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই (Reserve Bank of India) নিয়ম-নীতি নিয়ে আরও শক্ত হওয়ার ইঙ্গিত দিয়েছে। এব্যাপারে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কের যে কোনও ভাগ নেই, তাই পরিষ্কার করে দিয়েছে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। বড় অঙ্কের জরিমানা ধার্য করা হয়েছে ব্যাঙ্কগুলির ওপরে।

   

ব্যাঙ্কিং নিয়মগুলি সঠিকভাবে অনুসরণ না করার কারণে, RBI প্রায়শই ব্যাঙ্কগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কো-অপারেটিভ ব্যাঙ্কগুলির ক্ষেত্রে এখন আরও সতর্কতা অবলম্বন করছে। নতুন করে রিজার্ভ ব্যাঙ্ক একসঙ্গে তিনটি সমবায় ব্যাঙ্কের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। সূত্রের খবর, আরবিআই ইতিমধ্যেই তিনটি ব্যাঙ্ককে দেড় লাখ টাকা পর্যন্ত জরিমানা করেছে ।

সোমবার পৃথক পৃথক বিবৃতির মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে, তিনটি সমবায় ব্যাঙ্কের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। মধ্যপ্রদেশের গোয়ালিয়রে অবস্থিত ডঃ আম্বেদকর নাগরিক সহকারি ব্যাঙ্ককে (ড. আম্বেদকর নাগরিক সহকারি ব্যাঙ্ক মর্যাদিত) সর্বোচ্চ দেড় লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

একইভাবে,রিজার্ভ ব্যাঙ্ক রবি কমার্শিয়াল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডকে এক লক্ষ টাকা এবং মধ্যপ্রদেশের বিদিশায় অবস্থিত নাগরিক সহকারী ব্যাঙ্ককে ২৫ হাজার টাকা জরিমানা করেছে। সূত্রের খবর,রবি কমার্শিয়াল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক মেয়াদী আমানতে সুদ পরিশোধে ব্যর্থ হয়েছে। অন্যদিকে ,নাগরিক সহকারী ব্যাঙ্ক কেওয়াইসি সংক্রান্ত নিয়মবিধি না মানার কারণে আরবিআই এর জরিমানার মুখে পড়েছে।

Reserve Bank of India,Monetary penalty,Banking sector,Banking rules

জানানো হয়েছে ব্যাঙ্কগুলি কেওয়াইসি সম্পর্কিত নিয়মগুলি অনুসরণ করতে ব্যর্থ। এর আগে, রিজার্ভ ব্যাঙ্ক গত কয়েক মাসে পৃথক পদক্ষেপে বেশ কয়েকটি সমবায় ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করেছিল। গত মাসের শুরুতে একই সঙ্গে আটটি ব্যাঙ্কের বিরুদ্ধে ব্যবস্থা নেয় রিজার্ভ ব্যাঙ্ক।