‘সত্যিটা বলছি, আমি আসলে…’, একি বললেন হাইকোর্টের বিচারপতি! শোরগোল রাজ্যে

   

বাংলা হান্ট ডেস্কঃ অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পর এবার শিরোনামে কলকাতা হাইকোর্টের আরেক বিচারপতি। কিছুমাস থেকে হাইকোর্টের প্রাক্তন (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে নিয়ে তোলপাড় রাজ্য। অবসরের আগেই ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দেন অভিজিৎ। এবার লোকসভা ভোটেও লড়ছেন তিনি। এরই মাঝে সোমবার অবসরের দিনে এই হাইকোর্টেরই অপর এক বিচারপতির কথায় শুরু হয়েছে জোর চৰ্চা।

অবসরের দিন বিচারপতি চিত্তরঞ্জন দাশ (Justice Chitta Ranjan Dash) জানালেন, তিনি বহুবছর আরএসএস (RSS) তথা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের সদস্য ছিলেন। আর অবসরের পর সেখানেই ফিরে যেতে চান। গতকাল নিজের অবসরের দিন এজলাসে বসে দীর্ঘ জীবন কাহিনীর বর্ণনা দিচ্ছিলেন বিচারপতি দাশ। তখনই অকপটে বিচারপতি বলেন, “আজ অবসরের মুহূর্তে দাঁড়িয়ে আমি নিজের জীবনের সত্যিটা প্রকাশ করতে চাই। আমি একটি প্রতিষ্ঠানের কাছে ভীষণভাবে ঋণী। আর তা হল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ। শৈশব থেকে যৌবন পর্যন্ত আমি আরএসএসের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলাম।”

বিচারপতির সংযুক্তি, “RSS আমাকে সাহসী, ন্যায়পরায়ণ, অন্যদের প্রতি সমান দৃষ্টিভঙ্গি এবং সর্বোপরি দেশপ্রেম এবং কাজের প্রতি অঙ্গীকারবদ্ধ হতে শিখিয়েছে।” তিনি বলেন, “আমার সাহস আছে। তাই আজ চাকরি থেকে অবসরের মুহূর্তে সকলের কাছে নিজের সত্যিটা স্বীকার করতে পারলাম। দীর্ঘ ৩৭ বছর নিজেকে ওই প্রতিষ্ঠান থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছিলাম।”

বিচারপতি দাশ স্পষ্টতই জানান, বিচারপতির পদে থেকে কখনও তিনি কুর্সির অপব্যবহার করেন নি। বলেন, ‘সে কমিউনিস্ট হলেও যথাযথ রায়দান করেছি।’ কেউ তৃণমূল কংগ্রেসের সমর্থক বলে তাকে আলাদা চোখে দেখেননি। বিজেপি বা কংগ্রেস সমর্থকের জন্য আলাদা পদক্ষেপ করেননি। সবকিছুর ঊর্ধ্বে তার কাছে বিচারব্যবস্থা জীবনে কখনও কোনও ভুল কাজ করেননি বলে জানান বিচারপতি।

Calcutta High Court

আরও পড়ুন: মাথায় বাজ! DA-র খবরের মাঝেই হঠাৎ গুরুত্বপূর্ণ নির্দেশিকা বাতিল করল সরকার, বিপাকে লক্ষ লক্ষ কর্মচারী

প্রসঙ্গত এর আগে হাইকোর্টের বিচারপতিদের খোলাখুলিভাবে রাজনৈতিক বা সামাজিক সংগঠনের ব্যাপারে সেরম কথা বলতে শোনা যেত না। সম্প্রতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রাজনীতিতে যোগদান সেই ধারণা বদলেছে। বঙ্গ শাসকদলের অভিযোগ, বিচারপতির পদে থেকেও নাকি বিজেপির সঙ্গে যোগ ছিল গঙ্গোপাধ্যায়ের। এই আবহে ফের যাতে বিতর্ক না হয় তাই আগেভাগেই নিজের অবস্থান স্পষ্ট করলেন জাস্টিস দাশ।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর