এশিয়া কাপে হিট হিটম্যান, ফাইনালে ওঠার দিন সচিনের বিরাট রেকর্ড ভাঙলেন রোহিত!

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ শ্রীলঙ্কার বিরুদ্ধে (India vs Sri Lanka) টার্নিং উইকেটে গতকাল ভারতীয় ব্যাটারদের চরম কঠিন পরীক্ষার মুখোমুখি পড়তে হয়েছিল। আজ শ্রীলঙ্কার দুই স্পিনার দুনীথ ওয়েলালাগে এবং চারিথ আশালঙ্কার স্পিনের সামনে অসহায় হয়ে পড়েছিল গোটা ভারতীয় ব্যাটিং লাইন আপ। পাকিস্তান ম্যাচের হিরো বিরাট কোহলি (Virat Kohli) এদিন ব্যর্থ। রোহিত শর্মার (Rohit Sharma) অর্ধশতরান এবং ঈশান কিষাণ ও লোকেশ রাহুলের পার্টনারশিপে ভর করে দ্বীপরাষ্ট্র ক্রিকেট দলের সামনে ২১৩ রানের টার্গেট রাখতে পেরেছিল ভারত। কিন্তু টার্নিং উইকেটে কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজার ভেলকিতে দুর্দান্ত জয়ের ছিনিয়ে নিয়েছে ভারত।

দ্বিতীয় ইনিংসে বোলিং করতে নেমে ভারতও প্রত্যাঘাত করেছিল। ভারতের বোলারদের বিরুদ্ধে ব্যাটিং করতে অসুবিধায় পড়ে শ্রীলঙ্কাও। নিয়মিত ব্যবধানে তারা উইকেট হারাতে থাকে। ফাস্ট বোলার এবং স্পিনার, দুই বিভাগের তরফ থেকে শ্রীলঙ্কার ব্যাটারদের সর্বোচ্চ মানের পরীক্ষা নেওয়া শুরু হয়।

শ্রীলঙ্কাকে লড়াইয়ে রেখেছিল ধনঞ্জয় ডি সিলভা (৪১) এবং ওয়েলালাগের (৪২*) জুটি। তাদের মধ্যে ৬৩ রানের একটি পার্টনারশিপ হয়। কিন্তু রবীন্দ্র জাদেজার বলে ধনঞ্জয় বড় শর্ট মারতে গিয়ে নিজের উইকেট ছুড়ে আসার পরে তাসের ঘরের মতো ভেঙে পড়ে শ্রীলঙ্কা। ১৭২ রানে তারা অলআউট হয়ে যায়।

আরও পড়ুন: রোহিত তো নামে অধিনায়ক, আসল কাজ করছেন বিরাট কোহলিই, ফাঁস হলো বড় সত্য!

এই জয়ের ফলে এবার এশিয়া কাপ ফাইনালে ওঠা নিশ্চিত হয়ে গেল ভারতের। তবে এই ম্যাচটা বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সের পাশাপাশি রোহিত শর্মার কাছেও অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকলো। এর কারণ প্রধানত দুটি। প্রথমত এই বিশেষ দিনে তিনি অতিক্রম করে গেলেন ওডিআই ফরম্যাটে ১০,০০০ রানের গণ্ডি। বিরাট কোহলি এবং মহেন্দ্র সিংহ ধোনির পর তিনি তৃতীয় এমন ক্রিকেটার যিনি একবিংশ শতাব্দীতে জাতীয় দলে অভিষেকের পর এই রেকর্ড ছুঁয়েছেন।

rohit vs sri lanka

আরও পড়ুন: কোহলিদের জয়ে আজ ভারতের চেয়েও বেশি খুশি পাকিস্তান! মাথা ঠুকে কাঁদছে বাংলাদেশ

এছাড়া সচিন টেন্ডুলকারের একটি বিশেষ রেকর্ডও ভেঙেছেন হিটম্যান। এশিয়া কাপের ইতিহাসে এতদিন ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ হাফ সেঞ্চুরির রেকর্ডটি ছিল সচিনের নামে। নয়টি হাফ সেঞ্চুরি করেছিলেন মাস্টার ব্লাস্টার। কিন্তু পরপর তিন ম্যাচে নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিরুদ্ধে অর্ধশতরান করে সচিনকে টপকে গিয়েছেন রোহিত। এশিয়া কাপে তার অর্ধশতরানের সংখ্যা দাঁড়িয়েছে ১০।