২২ মাসের মধ্যে প্রথম এতবড় হামলা! ১২২ টি ক্ষেপণাস্ত্র, ৩৬ টি ড্রোন দিয়ে ইউক্রেনে আক্রমণ রাশিয়ার

   

বাংলা হান্ট ডেস্ক: একদিকে বিশ্ব যখন ইজরায়েল-হামাস (Israel-Hamas War) যুদ্ধের সমাধানে ব্যস্ত, অন্যদিকে নতুন বছরের ঠিক আগে রাশিয়া (Russia) ফের ইউক্রেনে (Ukraine) হামলা চালিয়েছে। ইতিমধ্যেই ইউক্রেনের আধিকারিকরা গত শুক্রবার জানিয়েছেন যে, এখনও পর্যন্ত রাশিয়ার সবচেয়ে মারাত্মক এই হামলায় পুতিনের দেশ ১২২ টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং ৩৬ টি ড্রোন দিয়ে ইউক্রেনের লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। যার ফলে কমপক্ষে ২৭ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন।

বিমান বাহিনীর একজন আধিকারিক জানিয়েছেন, দীর্ঘ ২২ মাসব্যাপী চলা যুদ্ধে এটাই ছিল সবচেয়ে বড় বিমান হামলা। মূলত, গত বৃহস্পতিবার শুরু হওয়া ওই হামলায় একটি প্রসূতি হাসপাতাল, অ্যাপার্টমেন্ট ব্লক এবং বেশ কয়েকটি স্কুল ধ্বংস হয়ে গেছে বলেও আধিকরিকরা জানিয়েছেন। তাঁরা বলেন, প্রায় ১৮ ঘন্টা ধরে চলা ওই হামলায় কমপক্ষে ২৭ জন নিহত হন এবং অনেকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে যান। যার ফলে ১৪৪ জন আহত হয়েছেন।

Russia attacked Ukraine with 122 missiles, 36 drones

সবথেকে বড় বিমান হামলা: মূলত, ইউক্রেনের সেনাপ্রধান ভ্যালেরি জালুজনি জানিয়েছেন যে, ইউক্রেনের বিমান বাহিনী বেশিরভাগ ক্ষেপণাস্ত্র এবং শাহেদ ড্রোনকে (Shahed Drone) খতম করেছে। বিমান বাহিনীর কমান্ডার মাইকোলা ওলেশচুক তাঁর অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন যে, রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে পূর্ণ-স্তরে যুদ্ধ শুরু করার পর এটিই সবচেয়ে বড় বিমান হামলা। ইউক্রেনের বিমান বাহিনীর মতে, আগের সবথেকে বড় হামলাটি হয়েছিল ২০২২ সালের নভেম্বরে। তখন রাশিয়া ইউক্রেনে ৯৬ টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। এদিকে, এই বছরের প্রথম বৃহত্তম হামলাটি হয়েছিল গত ৯ মার্চ। তখন রাশিয়া ৮১ টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল।

আরও পড়ুন: বিনিয়োগকারীরা মালামাল! বছর শেষে ফুলেফেঁপে উঠল রতন টাটার প্রিয় কোম্পানি

হামলার পর কি জানালেন জেলেনস্কি: এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ওই হামলায় রুশ সেনাবাহিনী ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইলসহ বিভিন্ন ধরণের অস্ত্র ব্যবহার করেছে। তিনি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে জানান, “এই হামলায় রাশিয়া তার অস্ত্রাগারে উপস্থিত প্রায় প্রতিটি ধরণের অস্ত্র ব্যবহার করেছে।” ইউক্রেনের বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহানাত জানিয়েছেন, রাশিয়া ইউক্রেন জুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার জন্য তার কাছে থাকা সবকিছু ব্যবহার করেছে। আধিকারিকদের মতে, বৃহস্পতিবার শুরু হওয়া এবং প্রায় ১৮ ঘন্টা ধরে চলা ওই হামলাগুলি ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং পূর্ব ও পশ্চিম ইউক্রেনের অঞ্চল সহ ছয়টি শহরকে লক্ষ্য করে চালানো হয়।

আরও পড়ুন: নতুন বছরে বাজারে উঠবে ঝড়! লঞ্চের আগেই সামনে এল Samsung Galaxy S24 সিরিজের দাম, অপেক্ষায় ক্রেতারা

কী বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী: প্রসঙ্গত উল্লেখ্য, এরই মাঝে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানিয়েছেন, এই বড় হামলার কারণে বিশ্বকে ইউক্রেনের সমর্থনে আরও পদক্ষেপের জন্য ঐক্যবদ্ধ হওয়া উচিত। পাশাপাশি, ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা লিখেছেন যে লক্ষ লক্ষ ইউক্রেনবাসী বিশাল বিস্ফোরণের শব্দে জেগে উঠেছে। তিনি বলেন, “আমি চাই ইউক্রেনের বিস্ফোরণের শব্দ সারা বিশ্বে শোনা যাক”।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর