ব্রিটিশ আমলে তৈরি শতাব্দী প্রাচীন কার্জন গেট নাকি বানিয়েছেন মমতা! বেফাঁস মন্তব্য করে বিতর্কে সায়নী

বাংলা হান্ট ডেস্কঃ বারো বছর আগে অস্তিত্বই ছিল না বর্ধমানের ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন কার্জন গেটের (Curzon Gate)। ব্রিটিশদের তৈরি কার্জন গেট নাকি ক্ষমতায় আসার পর নিজে হাতে গড়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই রকমই বেফাঁস মন্তব্য করে বিতর্কে জড়ালেন তৃণমূলের তারকা যুব নেত্রী সায়নী ঘোষ (TMC Leader Saayoni Ghosh)।

মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে কি কি উন্নয়ন হয়েছে সেই খতিয়ান দিতে গিয়েই জোর বিতর্কে তৃণমূলের সায়নী। ভরা সভায় দাঁড়িয়ে জোর গলায় সায়নীর দাবি কার্জন গেট তৈরি হয়েছে মমতা ক্ষমতায় আসার পর। ওদিকে সায়নীর এই দাবির পরই আসরে নেমেছে বিজেপি। কটাক্ষ করে সায়নীকে ইতিহাস শিখে আসার পরামর্শ দিয়েছে গেরুয়া শিবির।

   

বুধবার বর্ধমানের ‘কাজনগেটের’ সামনে তৃণমূলের সভায় উপস্থিত ছিলেন যুব নেত্রী সায়নী ঘোষ। ভরা সভায় দাঁড়িয়ে সায়নী বলেন,”আপনারা মানুষের বাড়ি বাড়ি গিয়ে বোঝান, ১২ বছর আগে এই গেট ছিল কি? কিছুই তো ছিল না। এই চকচকে রাস্তা, আলো, হাসপাতাল এসব কিছুই ছিল না।”

সায়নি ঘোষের দাবি, বারো বছর আগে নাকি ব্রিটিশ আমলে তৈরী কার্জন গেটই ছিল না। তৃণমূল নেত্রীর এই মন্তব্যের পরই রীতিমতো শোরগোল পড়ে যায়। এদিকে সায়নীর মন্তব্যের পাল্টা বিজেপি নেতা মৃত্যুঞ্জয় চন্দ্র বলেন, “সাধারণ মানুষকে বোকা বানানো হচ্ছে। কার্জনের আমলে গেট তৈরী হয়েছে। ওই গেট যখন তৈরি হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মই হয়নি। আর এই গেট উনি বানিয়েছেন?”

sayooni ghosh

আরও পড়ুন: আজই গ্রেফতার হতে পারেন অরবিন্দ কেজরিওয়াল? মুখ্যমন্ত্রীর বাড়ির সমস্ত রাস্তা বন্ধ করে দিল পুলিশ

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯০৪ সালে ইংরেজ আমলে লর্ড কার্জনের শাসনকালে তার নামানুসারে তৈরি হয় ‘কার্জন গেট’। যেই গেট বর্ধমানে এখনও বর্তমান। ওদিকে সায়নীর মন্তব্যকে সামাল দিতে গিয়ে তৃণমূলের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর ওই গেট তিন চারবার সংস্কার হয়েছে। সায়নী আসলে সংস্কারের কথা বলতে চেয়েছেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর