চাকরির খবরটাইমলাইনপশ্চিমবঙ্গ

বেতন মাত্র ১৫০০ টাকা, B.ED-এ অগ্রাধিকার! বীরভূমের স্কুলে শিক্ষক নিয়োগ! ভাইরাল হল বিজ্ঞপ্তি

বাংলাহান্ট ডেস্ক : পশ্চিমবঙ্গে (West Bengal) বেকারত্ব পৌঁছেছে চরম সীমায়। একদিকে বিগত তিন বছর ধরে করোনা মহামারির কারনে সরকারি দফতরে নিয়োগের সংখ্যা তলানিতে এসে ঠেকেছে। অন্যদিকে চলেছে নিয়োগের ক্ষেত্রে দেদার বেনিয়ম। এর দুইয়ের আঘাতের অনিশ্চিত হয়ে পরেছে বাংলার লক্ষ লক্ষ শিক্ষিত যুবক যুবতীর ভবিষ্যৎ। এরই মধ্যে একটি স্কুলের অস্থায়ী শিক্ষক পদে বেরিয়েছিল বিজ্ঞপ্তি। সেই বিজ্ঞপ্তির মাইনের বহর দেখে চোখ কপালে উঠেছে চাকরি প্রার্থীদের।

সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে একটি ছবি। ছবি বীরভূমের সাঁইথিয়ার জিউই তরঙ্গিনী উচ্চবিদ্যালয়ের একটি লেটারপ্যাডের। সেই লেটারপ্যাডে জারি করা হয়েছে একটি বিজ্ঞপ্তি। সেখানে লেখা রয়েছে, বিদ্যালয়ের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে ভূগোল ও শিক্ষাবিজ্ঞান বিভাগে অস্থায়ী শিক্ষক নিয়োগ হবে। দুটো পদই সাম্মানিক স্নাতকদের জন্য বরাদ্য করা হয়েছে। শুধু তাই নয় বিজ্ঞপ্তিতে উল্লেখিত হয়েছে সাম্মানিকও। মাত্র ১৫০০ টাকা।

মজার বিষয় হল বিজ্ঞপ্তিতেও ‘মাত্র’ কথাটি উল্লেখ করা আছে। এর অর্থ যিনি বিজ্ঞপ্তিটি জারি করেন তিনিও জানতেন এটা কত বড়ো অনিয়ম। একজন সাম্মানিক স্নাতক স্তরের শিক্ষককে মাত্র ১৫০০ টাকার বিনিময়ে চাকরি করতে বলা হচ্ছে। সেখানে আরও বলা হয়েছে আগামী ২৭ জুনের মধ্যেই ইচ্ছুুক প্রার্থীদের আবেদন করতে হবে। পরে বিদ্যালয় মেধা তালিকা প্রকাশ করে নিয়োগ করবে। সঙ্গে এটাও বলা আছে যে বি.এড করা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। নিচে বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে সই রয়েছে জ্যোর্তিময় মণ্ডলের।

এই বিজ্ঞপ্তিই প্রকাশ করছে বাংলার বেকারত্ব কী দুরবস্থা। ভাইরাল হওয়া এই নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে চারিদিকে। এই বিজ্ঞপ্তিই প্রকাশ করছে বাংলার বেকারত্ব কী দুরবস্থা। ভাইরাল হওয়া এই নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে চারিদিকে। যদিও এই বিজ্ঞপ্তির সত্যতা যাচাই করেনি বাংলাহান্ট।

Related Articles

Back to top button