মাইনে হিসাবে দেওয়া হত এক মুঠো নুন! জেনে নিন বিশ্বের এক অদ্ভুত দেশের গল্প

বাংলা হান্ট ডেস্ক : লবণ (Salt) এমন একটি জিনিস যা সারা বিশ্বে খাবার তৈরুতে ব্যবহৃত হয়। লবণ ছাড়া খাবারের কোনও স্বাদ নেই। কিন্তু জানেন কি, একসময় লবণের দাম এত বেশি ছিল যে তা লোকেদের বেতন হিসেবে দেওয়া হতো এই লবন।

   

মুদ্রার মতো বাণিজ্যেও লবণ ব্যবহার করা হতো। লবণের একটি মজার ইতিহাসও রয়েছে পড়বেন। এটি অনেকেই মনে করেন যে করা হয় যে লবণের বিষয়ে যে কথাগুলি প্রচলিত তা বহু যুগ ধরে চলে আসছে। সেই সময় লবণকে অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবেই ধরা হত।

salt 2

এমন একটা সময় ছিল যখম বেতনের নামে মানুষকে প্রতিদিন একমুঠো লবণ দেওয়া হতো, আমাদের পক্ষে এটা বিশ্বাস করা কঠিন হলেও এটাই ছিল বাস্তব সত্য। যাঁরা মাইনের বদলে নুন পেতেন তাঁরাও বেশ খুশিই ছিলেন। এবং নুন গ্রহণ করতেন খুশি হয়েই। কাজের পরিবর্তে আমরা যেমন বেতন পাই তার সঙ্গেও লবণের গভীর সম্পর্ক রয়েছে।

প্রাচীন রোমান সাম্রাজ্যে, খ্রিস্টপূর্বাব্দেরও আগে সাধারণ লবণই খাদ্য এবং বাণিজ্যের বস্তু বিনিময়ে মুদ্রা হিসাবে ব্যবহৃত হত। শুধু তাই নয়, রোমান সাম্রাজ্যে সৈন্যদের বেতন হিসেবেও লবণ দেওয়া হতো। ডিউটি ​​শেষ করে সৈন্যরা বাড়ি গেলে তাদের একমুঠো লবণ দেওয়া হয়। Salary শব্দটি ল্যাটিন ভাষা Salarium থেকে এসেছে, যার অর্থ লবণের আকারে অর্থ প্রদান।

সুপারহিট হিন্দি ছবি শোলেতে নুন নিয়ে সেই ডায়লগটি মনে পরছে? কালিয়া ডাকাত গব্বর সিংকে বলে যে সর্দার, আমি আপনার নুন খেয়েছি। তখন গব্বর বলে যে এখন গুলিও খা। এছাড়া আর একটি প্রবাদ বাংলায় খুব প্রচলিত রয়েছে, নুন খেয়ে গুন গাওয়া। এই সবই সেই প্রাচীনকাল থেকে চলে আসছে।

সম্পর্কিত খবর