২৪ ঘণ্টার মধ্যে সরানো হল বিবেককে! রাজ্য পুলিশের নয়া ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়

বাংলা হান্ট ডেস্কঃ ২৪ ঘণ্টার মধ্যে দু’বার বদলাল রাজ্য পুলিশের ডিজি (West Bengal DGP)! সোমবার রাজীব কুমারকে অপসারণের পর তাঁর উত্তরসূরি হিসেবে বিবেক সহায়কে বেছে নিয়েছিল নির্বাচন কমিশন। এবার তাঁকে সেই পদ থেকে সরানো হল। লোকসভা নির্বাচনের প্রাক্কালে রাজ্য পুলিশের নয়া ডিজি হলেন সঞ্জয় মুখোপাধ্যায় (Sanjay Mukherjee)।

   

গতকালই রাজ্যের মুখ্য সচিবকে চিঠি পাঠায় নির্বাচন কমিশন (Election Commission of India)। সেখানে বলা হয়েছিল, অবিলম্বে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে সরাতে হবে রাজীব কুমারকে। সেই সঙ্গেই পরবর্তী ডিজি কে হবেন সেই জন্য তিনটি নামও চেয়ে পাঠানো হয়েছিল। সেই অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে তিনটি নাম পাঠায় রাজ্য। তাঁদের মধ্যে থেকে বিবেক সহায়কে বেছে নেওয়া হয়। এরপর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বিবেককে সেই পদ থেকে সরিয়ে দেওয়া হল। রাজ্য পুলিশের নয়া ডিজি হিসেবে এবার সঞ্জয় মুখোপাধ্যায়ের নামেই শিলমোহর দিল নির্বাচন কমিশন।

মঙ্গলবার নির্বাচনের কমিশনের তরফ থেকে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠানো হয়। সেই চিঠির মাধ্যমে জানানো হয়, পশ্চিমবঙ্গের নয়া ডিজিপির পদে আসীন করা হচ্ছে সঞ্জয় মুখোপাধ্যায়কে। আজ বিকেল ৫টার মধ্যে তাঁকে রাজ্য পুলিশের ডিজির দায়িত্ব নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

আরও পড়ুনঃ গর্ভবতীকে ফেলে পেটে লাথি! ‘কাউন্সিলর ঘনিষ্ঠ’ তৃণমূল কর্মীদের মারে মৃত গর্ভস্থ সন্তান

প্রসঙ্গত, গতকাল রাজীব কুমারকে সরানোর পর পরবর্তী ডিজিপি হিসেবে রাজ্যের তরফ থেকে যে তিনটি নাম পাঠানো হয়েছিল তাঁর মধ্যে একটি নাম ছিল ১৯৮৯ ব্যাচের আইপিএস সঞ্জয় মুখোপাধ্যায়ের। তবে গতকাল বিবেক সহায়কে রাজ্যের নতুন ডিজিপি হিসেবে বেছে নেওয়া হয়েছিল। এরপর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই তাঁকে সরিয়ে সঞ্জয় মুখোপাধ্যায়ের হাতে দায়িত্ব তুলে দিল নির্বাচন কমিশন। প্রসঙ্গত, বর্তমানে দমকলের ডিজির দায়িত্বে আছেন সঞ্জয়।

west bengal dgp sanjay mukherjee

এদিকে ২৪ ঘণ্টার মধ্যে কেন বিবেক সহায়কে ডিজিপির পদ থেকে সরানো হল এই নিয়ে শুরু হয়েছে জল্পনা। আগামী ৩১ মে অবসর গ্রহণ করছেন বিবেক। এদিকে নির্বাচনী প্রক্রিয়া শেষ হচ্ছে ৪ জুন। সেই কারণেই কি রাজ্য পুলিশের ডিজির দায়িত্ব সঞ্জয়ের হাতে তুলে দেওয়া হল? দেখা দিয়েছে এই প্রশ্ন।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর