ভারতীয় চলচ্চিত্রের তিন নক্ষত্র সত‍্যজিৎ-ঋত্বিক-মৃণাল, সর্বকালের সেরা ছবির তকমা পেল ‘পথের পাঁচালী’

বাংলাহান্ট ডেস্ক: ভারতীয় চলচ্চিত্রে বরাবর বাঙালির অবদান অবিস্মরণীয় হয়ে থেকেছে। বাংলা ভাষার গণ্ডির বাইরে বেরিয়েও ইতিহাস রচনা করেছে বঙ্গসন্তান। এমনি এক কালজয়ী সৃষ্টি হল ‘পথের পাঁচালী’ (Pather Panchali), যার হাত ধরে অস্কার এসেছিল দেশে। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সর্বকালের সেরা দশটি বাংলা ছবির মধ‍্যেও সর্বশ্রেষ্ঠ স্থানটি রয়েছে কিংবদন্তি পরিচালক সত‍্যজিৎ রায়ের (Satyajit Ray) এই ছবিটির দখলেই।

ইন্টারন‍্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকসের ‘ইন্ডিয়া চ‍্যাপ্টার’ এর সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে এমনি তথ‍্য। বিভিন্ন ছবি সমালোচকদের মতামত নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল এই ফেডারেশন। সেখান থেকেই উঠে এসেছে কিছু তথ‍্য যার ভিত্তিতে সর্বকালের সেরা দশটি ভারতীয় ছবির নামের একটি তালিকা প্রকাশ‍্যে এসেছে।

pather panchali
সেই তালিকার শীর্ষেই রয়েছে সত‍্যজিৎ রায়ের অমর সৃষ্টি ‘পথের পাঁচালী’। বিভূতিভূষণ বন্দ‍্যোপাধ‍্যায়ের উপন‍্যাস অবলম্বনে ১৯৫৫ সালে মুক্তি পায় ছবিটি। এটিই ছিল সত‍্যজিৎ রায়ের প্রথম ছবি। আর প্রথম ছবির জন‍্যই অস্কার পেয়েছিলেন তিনি। পথের পাঁচালীকেই এখনো পর্যন্ত সেরা ভারতীয় চলচ্চিত্রের তকমা দিয়েছেন সমালোচকরা।

Ritwik ghatak
দ্বিতীয় স্থানেই ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’। শক্তিপদ রাজগুরুর উপন‍্যাস অবলম্বনে ১৯৬০ সালে তৈরি হয়েছিল আরো একটি কালজয়ী ছবি। কিংবদন্তি পরিচালক মৃণাল সেনের ‘ভুবন সোম’ রয়েছে তালিকার তিন নম্বরে। ১৯৬৯ এ মুক্তি পেয়েছিল ছবিটি।

MRINAL SEN
প্রথম তিন স্থান তিন বাঙালি পরিচালকের দখলে থাকার পর চতুর্থ স্থানে রয়েছে আদুর গোপালকৃষ্ণণের মালয়ালম ছবি ‘এলিপ্পাথায়ম’। পঞ্চম স্থানে গিরীশ কাসারাভল্লির ‘ঘাটশ্রদ্ধা’ আর ষষ্ঠ স্থানে এম এস সথয়ুর ‘গরম হাওয়া’। সাত নম্বর ফিরে এসেছে বঙ্গসন্তান সত‍্যজিতের ‘চারুলতা’র কাছে।

আট নম্বরে আরেক খ‍্যাতনামা পরিচালক শ‍্যাম বেনেগালের ‘অঙ্কুর’। নবম ও দশম শেষ দুই স্থানে দুটি জনপ্রিয় হিন্দি ছবি। আট নম্বরে রয়েছে গুরু দত্তের ‘পেয়াসা’ এবং তালিকার দশম স্থানে জায়গা করে নিয়েছে রমেশ সিপ্পি পরিচালিত ‘শোলে’।

Niranjana Nag

সম্পর্কিত খবর