কোথায় রাখবেন নিজের কষ্টার্জিত টাকা? দেশের সবচেয়ে নিরাপদ ব্যাঙ্কেগুলির নাম জানালো RBI

বাংলা হান্ট ডেস্ক : সে ১০০ দিনের কাজ হোক কী কোনও মাল্টি ন্যাশনাল কোম্পানির সিইও হোক, আজকের দিনে ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Bank Account) থাকা বাধ্যতামূলক। ভারতের কমবেশি প্রতিটি মানুষেরই এখন ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে। প্রত্যেকেই তাদের কষ্টার্জিত টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে থাকেন। বিপদ, আপদ হোক কী অনুষ্ঠান, টাকা সঞ্চয়ের জন্য ব্যাঙ্ককেই সবচেয়ে বেশি ভরসা করে সকলে।

   

তবে মাঝে মাঝেই শোনা যায়, ব্যাঙ্কের অবস্থা খারাপ। সেই সাথে দেউলিয়া হয়ে যাওয়ার ঘটনাও কম ঘটেনা। মাঝে মাঝে নজরে আসে, হাল খারাপ হওয়ার কারণে ব্যাঙ্ক বন্ধ করে দিল আরবিআই (Reserve Bank Of India)। এমন পরিস্থিতিতে সমস্যায় পড়েন বিনিয়োগকারীরা। কারণ ব্যাঙ্কের গেটে তালা পড়লে তাদের টাকা উদ্ধার করাও হয়ে যায় মুশকিল। তাই কোনও ব্যাঙ্কে টাকা বিনিয়োগ করার আগে অবশ্যই দেখে নেওয়া উচিত সেই ব্যাঙ্ক নিজে কতটা নিরাপদ। কিন্তু প্রশ্ন হল, সেটা বুঝবেন কিভাবে?

সদ্যই দেশের সবচেয়ে নিরাপদ ব্যাঙ্কগুলির তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। আর এই তালিকায় রয়েছে একটি সরকারি এবং 2টি বেসরকারি ব্যাঙ্কের নাম। চলতি বছরের শুরুর দিকে আরবিআই যে ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস 2022-এর তালিকা প্রকাশ করেছিল তাতে জায়গা করে নিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, HDFC ব্যাঙ্ক এবং ICICI ব্যাঙ্ক।

আরও পড়ুন : উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর, জয়েন্ট বসার জন্য ‘মাস্ট’ নয় এই বিষয়টি

এখন অনেকেই জানতে চাইবেন যে, এই ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপর্ট্যান্ট ব্যাঙ্কস বিষয়টা ঠিক কী? জানিয়ে দিই, ব্যাঙ্ক মানেই এমনটা নয় যে তারা সবসময় লাভের পথ ধরে হাঁটে। অনেক সময়ই দেখা যায়, ব্যাঙ্ক নিজেও ধাক্কা খেয়ে বসে আছে। এমন পরিস্থিতিতে কিছু ব্যাঙ্ক এমন আছে যাদের অসময়ে সরকার নিজে এগিয়ে আসে। অর্থাৎ এইসব ব্যাঙ্ক লোকসানের দিকে এগিয়ে গেলে সরকার নিজে তাদের ঢাল হয়ে দাঁড়ায়।

আগামী বছরে কয়দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক?

দুদিন পরেই শুরু হবে নতুন বছর। ইতিমধ্যেই প্রকাশ্যে চলে এসেছে আগামী বছরের ‘ব্যাঙ্ক হলিডে’র লিস্ট। গোটা বছরে মোট 81 দিন বন্ধ থাকছে ব্যাঙ্কের দরজা। তবে বিভিন্ন রাজ্যে বিভিন্ন দিনে ছুটি থাকবে। শনি ও রবিবার ছাড়া অন্য উৎসবের কথা মাথায় রেখে ছুটির তালিকা প্রকাশ করেছে আরবিআই।