টাইমলাইনপশ্চিমবঙ্গকলকাতা

দুয়ারে সরকারের পর এবার ‘পাড়ায় শিক্ষালয়’, পড়ুয়াদের জন্য পাড়ায় পাড়ায় পৌঁছাবে স্কুল

বাংলাহান্ট ডেস্ক : করোনা পরিস্থিতির জেরে রাজ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধ স্কুল। গত দুবছর ধরে একপ্রকার গৃহবন্দী থাকার ব্যাপক প্রভাব পড়েছে প্রাথমিক থেকে অষ্টম শ্রেণী অবধি পড়ুয়াদের উপর। এবার সেই সমস্যা সমাধানে মাঠে নামল সরকার। দুয়ারে সরকারের মতন এখন থেকে ছাত্রছাত্রীদের পাড়ায় পৌঁছে যাবে শিক্ষা। স্কুলের পরিবেশ এবং শিক্ষা প্রতিটি ছাত্রছাত্রীর কাছে পৌঁছে দিতে এবার ‘পাড়ায় শিক্ষালয়’ কর্মসূচী গ্রহণ করল রাজ্য। সোমবারই এই কর্মসূচির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

করোনা পরিস্থিতিতে প্রায় ২ বছর স্কুল মুখো না হওয়ায় ব্যাপক প্রভাব পড়েছে পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যেও। স্কুলের পরিবেশ, ক্লাসরুম, বন্ধুবান্ধব এক কথায় প্রায় সবই ভুলতে বসেছে তারা। শুধু তাই ই নয়, অনলাইন ক্লাসের কারণে বিড়ম্বনায় পড়তে হচ্ছে একটা বিরাট সংখ্যার ছাত্রছাত্রীদের। দূর্বল ইন্টারনেট পরিষেবা এবং ইন্টারনেটের বিপুল খরচের কারণে পড়াশোনা থেকে মুখ ফেরাতে বাধ্য হতে হচ্ছে অনেক পড়ুয়াকেই।

তাই এবার সেই স্কুলের পরিবেশকেই পাড়ায় পাড়ায় পৌঁছে দিতে এই নতুন উদ্যোগ শিক্ষা দপ্তরের। জানা যাচ্ছে এবার থেকে খোলা মাঠ বা পার্কেই বসবে পড়াশোনার আসর। এই কমিউনিটি শিক্ষা ব্যবস্থায় ক্লাস নেবেন স্কুলের শিক্ষক, পার্শ্ব শিক্ষক এবং শিক্ষা সহায়কেরাই।

২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ স্কুল কলেজ। মাঝে ১৬ নভেম্বর থেকে ৩ জানুয়ারি নবম -দ্বাদশ ও কলেজের ক্লাস হলেও ২ বছরে একেবারেই স্কুলের মুখ দেখেনি প্রাথমিক থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়ারা। তাই এবার তাদের জন্য শুরু হচ্ছে ‘পাড়ায় শিক্ষালয়’। রাজ্যের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। প্রায় ভেঙে পড়তে বসা শিক্ষা ব্যাবস্থায় কিছুটা হলেও আশার আলো জাগাবে এই কর্মসূচি এমনটাই মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ।

Related Articles

Back to top button