এবার মিলবে ভুরি ভুরি চাকরি! নয়া উদ্যোগ রাজ্যের, মোদীর মতোই সেমিকন্ডাক্টর তৈরিতে জোর মমতার

বাংলাহান্ট ডেস্ক : এবার মোদির দেখানো পথেই হাঁটতে চলেছেন মমতা। পশ্চিমবঙ্গ সরকার তৈরি করতে চলেছে নিজস্ব সেমিকন্ডাক্টর নীতি। রাজ্যের তথ্যপ্রযুক্তি এবং ইলেকট্রনিক্স মন্ত্রী বাবুল সুপ্রিয় এই কথা জানিয়েছেন। বাবুল সুপ্রিয় বলেছেন, এই নীতি তৈরির প্রধান লক্ষ্যই হল পশ্চিমবঙ্গে সেমিকন্ডাক্টর তৈরি এবং প্রতিভা বিকাশের অনুকূল পরিবেশ তৈরি করা।

   

রাজ্যের তথ্যপ্রযুক্তি এবং ইলেকট্রনিক্স মন্ত্রী বাবুল সুপ্রিয়র দাবি, নয়া এই নীতি তৈরি হলে পশ্চিমবঙ্গে সেমিকন্ডাক্টর শিল্পের পথ আরও প্রশস্ত হবে।সম্প্রতি বাবুল সুপ্রিয় এসেছিলেন কলকাতায় ‘ভেরি লার্জ স্কেল ইন্টিগ্রেশন’ (ভিএলএসআই) ডিজাইন অ্যান্ড এমবেডেড সিস্টেমসের তিনদিনের সম্মেলনের উদ্বোধনে। 

আরোও পড়ুন : সহজেই যাওয়া যাবে লাক্ষাদ্বীপ, চালু হচ্ছে বিমানবন্দর! মালদ্বীপ নিয়ে সংঘাতের আবহেই বড় সিদ্ধান্ত কেন্দ্রের

উদ্বোধনী অনুষ্ঠানে এসে বাবুল সুপ্রিয় জানান, পশ্চিমবঙ্গ সরকার অত্যন্ত সক্রিয়ভাবে সেমিকন্ডাক্টর নীতি তৈরির কাজ করছে। এই নীতি রাজ্যের সেমিকন্ডাক্টার কোম্পানিগুলিকে আসতে সাহায্য করবে। রাজ্য সরকার চেষ্টা চালাচ্ছে এখানে সেমিকন্ডাক্টরের জন্য উপযুক্ত পরিবেশ তৈরির।

আরোও পড়ুন : ভারতের বদলে লাক্ষাদ্বীপ হত পাকিস্তানের অন্তর্ভুক্ত! এইভাবেই দখল রুখেছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল

রাজ্যের তথ্যপ্রযুক্তি এবং ইলেকট্রনিক্স মন্ত্রী আরও বলেছেন, আমাদের রাজ্যে ব্যাপক চাহিদা রয়েছে ২২ টি আইটি পার্কের। সেগুলির ১৭টি প্রায় কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। সরকার আরো বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে রাজ্যে শিল্পের অনুকূল পরিস্থিতি তৈরি করার জন্য। শিল্পের জন্য যা যা দরকার, সেই সবকিছু করার চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার।

there will be employment of 12 lakhs in the semiconductor industry

‘ভেরি লার্জ স্কেল ইন্টিগ্রেশন’ (ভিএলএসআই) ডিজাইন অ্যান্ড এমবেডেড সিস্টেমস তথা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজির (আইআইইএসটি) অধ্যাপক হাফিজুর রহমান বলছেন, পশ্চিমবঙ্গের প্রতি বছর ১০ হাজার কর্মসংস্থান হবে  ‘ভেরি লার্জ স্কেল ইন্টিগ্রেশন’ এবং সেমিকন্ডাক্টর সেক্টরের মাধ্যমে।