কালীঘাটের ব্যাঙ্কেই আছে ১ কোটি! শ্রীরামপুরের TMC প্রার্থী কল্যাণের সম্পত্তির পরিমাণ জানলে ঢোক গিলবেন

বাংলা হান্ট ডেস্কঃ আইন হোক বা রাজনীতি, দুই জগতেরই অতি পরিচিত মুখ কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Banerjee)। শ্রীরামপুরের বিদায়ী সাংসদকে চব্বিশের লোকসভা নির্বাচনেও টিকিট দিয়েছে তৃণমূল কংগ্রেস (TMC)। একই কেন্দ্র থেকে দাঁড় করানো হয়েছে তাঁকে। উচ্চশিক্ষিত, দুঁদে এই রাজনীতিবিদের সম্পত্তির পরিমাণটাও রীতিমতো চোখধাঁধানো। মোট কত টাকার মালিক কল্যাণ বন্দ্যোপাধ্যায়? চলুন দেখে নেওয়া যাক।

বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকের পর ১৯৭২-৭৫ সালে এলএলবি পাশ করেন শ্রীরামপুরের জোড়াফুল প্রার্থী। আইনজীবী হিসেবে একাধিক হাইপ্রোফাইল কেস লড়েছেন তিনি। এর মধ্যে অন্যতম হল সিঙ্গুর মামলা। তাঁর বাড়িতে শুধু বই-ই আছে ১.২৫ কোটি টাকার। চলুন এক নজরে দেখে নেওয়া যাক দুঁদে এই রাজনীতিকের সম্পত্তির পরিমাণ (Kalyan Banerjee Net Worth)।

উনিশের লোকসভা ভোটের সময় নির্বাচন কমিশনকে দেওয়া কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের দেওয়া নথি থেকে জানা যাচ্ছে, সেই সময় তাঁর হাতে ছিল ২ লাখ টাকা। কালীঘাটের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ছিল ১,৭৮,৩২,৬১৭ টাকা। সেই সঙ্গেই আরও বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং বেসরকারি ব্যাঙ্কে মোটা টাকা রাখা ছিল এই আইনজীবী-রাজনীতিকের।

আরও পড়ুনঃ তৃণমূল থেকে বিজেপি, বাংলায় কোন দলের ঝুলিতে কত আসন? চমকে দেবে সমীক্ষার ফলাফল

ব্যাঙ্ক-পোস্ট অফিস মিলিয়ে সেই সময় তাঁর ছিল ৫,৯৭,৭৯,৬৮৭ টাকা। এছাড়া এলআইসি, জীবনবিমাতেও টাকা রেখেছিলেন TMC নেতা, বিনিয়োগ করেছিলেন মিউচুয়াল ফান্ডেও। বিনিয়োগের অঙ্কটা প্রায় সাড়ে ৩ কোটি। সব মিলিয়ে, সেই সময় দাঁড়িয়ে শ্রীরামপুরের বিদায়ী সাংসদের মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ছিল ১৩,৬০,৯৯,৯৩২ টাকা। ২০১৭-১৮ আর্থিক বছরে কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের আয়ের পরিমাণ ছিল ৩,৬৫,৯৭,১২০ টাকা। অপরদিকে তাঁর স্ত্রী ছবি বন্দ্যোপাধ্যায় আয় করেছিলেন ৪,১৬,৭৬০ টাকা।

kalyan banerjee TMC net worth

তৃণমূলের এই নেতার দু’টি ফোর হুইলার রয়েছে। দু’টির মূল্যই লক্ষাধিক। একটি দাম ১৮ লাখ এবং ওপরটি ১৫ লাখ। কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের নামে ২৫০ গ্রাম সোনা ছিল। তখন দাঁড়িয়ে যার বাজারদর ছিল প্রায় ৮ লাখ টাকা। এছাড়া তাঁর স্ত্রীয়ের নামে ছিল ৪০০ গ্রাম সোনা। যার বাজারমূল্য ছিল ১৩ লাখ টাকা। শ্রীরামপুরের জোড়াফুল প্রার্থীর বাড়ি ও ফ্ল্যাট মিলিয়ে ৩টি বাসস্থান আছে। যার বাজারদর ৩ কোটি টাকা। এছাড়া বাঁকুড়ায় প্রায় ৬ লাখ টাকার জমিও রয়েছে তাঁর। অন্যদিকে তাঁর স্ত্রীয়ের নামেও একটি বাড়ি ও ফ্ল্যাট আছে। যার আনুমানিক বাজার দর ১২ লাখ টাকা। কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী ছবি বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তির পরিমাণ ৭৭,৬৮,৯৬৮ লাখ টাকা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর