অবশেষে ল্যান্ডফল ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-র ! শুরু হল তাণ্ডব, সতর্কবার্তা দক্ষিণবঙ্গে

বাংলা হান্ট ডেস্ক : ল্যান্ডফলের অনেক আগে থেকেই তাণ্ডব দেখাতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ (Cyclone Michaung)। আর এবার শুরু হয়ে গেল ল্যান্ডফল (Landfall)। এইদিন সকাল থেকেই ঘূর্ণিঝড়ের একটা অংশ ভূভাগের উপর অবস্থান করছিল। আর এবার সেটা পাড়ি দিল কেন্দ্রস্থল ভূভাগের দিকে‌। মৌসম ভবনের (India Meteorological Department) পূর্বাভাস, আগামী কয়েক ঘন্টায় ঝোড়ো হাওয়ার বেগ ঘণ্টায় ১০০ কিমি ছাপিয়ে যেতে পারে। যা সর্বোচ্চ ১১০ কিমি প্রতি ঘন্টায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

   

আবহাওয়া দফতরের পূর্বাভাস, গত কয়েক ঘন্টায় দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল ঘেঁষে সমান্তরালভাবে এগিয়ে গেছে ঘূর্ণিঝড় মিগজাউম। এরপর দুপুর দেড়টা নাগাদ শুরু হয় ল্যান্ডফল প্রক্রিয়া। সেখান থেকে মিগজাউম পৌঁছে যায় অন্ধ্রের নেল্লোর এবং মছিলিপত্তনমের মাঝামাঝি জায়গায়‌। হাওয়া অফিসের খবর, ইতিমধ্যেই অন্ধ্র উপকূলে শুরু হয়ে গিয়েছে ভারী বৃষ্টিপাত।

ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে। জানানো হয়েছে, আজ অন্ধ্র উপকূলের প্রায় সর্বত্রই মাঝারি বৃষ্টিপাত হতে থাকবে। সেই সাথে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে অন্ধ্রপ্রদেশের তিরুপতি, নেল্লোর, প্রকাশম, বাপতালা, কৃষ্ণ, পশ্চিম গোদাবরী, কোনাসীমা ও কাকিনাড়া জেলাতেও। পাশাপাশি তেলেঙ্গানাতেও পড়বে ঘূর্ণিঝড়ের প্রভাব।

আরও পড়ুন : জাতীয় সঙ্গীতের মত চালু হল রাজ্য সঙ্গীত! ‘বাংলার মাটি বাংলার জল’, গাইলেই উঠে দাঁড়াতে হবে, নির্দেশ মমতার

তবে মিগজাউমের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে দক্ষিণ অন্ধ্রপ্রদেশের উপকূলীয় অঞ্চল। তুমুল বৃষ্টিপাতের পাশাপাশি দমকা হাওয়ার জেরে ভালোরকম ভুগবে অন্ধ্র উপকূলের মানুষজন। হাওয়া অফিসের খবর, প্রবল বৃষ্টিপাতে জলমগ্ন হয়ে যেতে পারে এলাকা। ইতিমধ্যেই দক্ষিণ অন্ধ্রের জন্য লাল সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। উত্তর অন্ধ্রপ্রদেশে জারি করা হয়েছে কমলা সতর্কতা।

আরও পড়ুন : ফের বাজিমাত করল ইসরো, চন্দ্রযানের একটা অংশ ফিরিয়ে আনা হল পৃথিবীতে! তাজ্জব বিশ্ব

in michaung radar gif

সেই সাথে মিগজাউমের প্রভাব পড়বে ওড়িশা এবং বাংলাতেও। হাওয়া অফিসের খবর, বাংলায় হলুদ সতর্কবার্তা জারি থাকবে আজ। একই সাথে হলুদ সতর্কবার্তা জারি থাকবে ওড়িশা উপকূলীয় এলাকাতেও। হাওয়া অফিসের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, আগামী বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে। আজ মঙ্গলবারও উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : ফের বাজিমাত করল ইসরো, চন্দ্রযানের একটা অংশ ফিরিয়ে আনা হল পৃথিবীতে! তাজ্জব বিশ্ব

মৌসম ভবন জানিয়েছে, আগামী কয়েক ঘন্টার মধ্যেই কলকাতার আলিপুর সহ বৃষ্টির ঝাঁপ নেমে আসবে দমদম, সল্টলেক, হাওড়া, বালী, ডায়মন্ড হারবার, ক্যানিং, শ্রীরামপুর, চন্দনগর, কল্যাণী, বসিরহাট, কৃষ্ণনগর, নবদ্বীপ, তারকেশ্বর, বর্ধমান, শান্তিনিকেত, কাটোয়া, তমলুক, হলদিয়া, খেজুড়ি, কাঁথি, দিঘা, তাজপুর, মেদিনীপুর, খড়গপুর সহ সমগ্র দক্ষিণবঙ্গে।