ফের বাজিমাত করল ইসরো, চন্দ্রযানের একটা অংশ ফিরিয়ে আনা হল পৃথিবীতে! তাজ্জব বিশ্ব

বাংলা হান্ট ডেস্ক : ভারত (India) যে শুধু চাঁদে মহাকাশযান পাঠাতেই পারে তাই নয়, তাকে ফের পৃথিবীতে ফিরিয়ে আনতেও পারে। আর এবার সেটা করেই তাক লাগিয়ে দিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। চন্দ্রাভিযানে নতুন সাফল্য পেল ভারতীয় মহাকাশ গবেষণা ইসরো (India Space Research Organisation)। চাঁদের কক্ষপথে ঘুরতে থাকা চন্দ্রযান এর প্রোপালেশন মডিউলকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনলো ইসরো।

   

উল্লেখ্য, এই প্রোপালশন মডিউলে চেপেই চাঁদের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল বিক্রম ল্যান্ডার। এরপর বিক্রম সফট ল্যান্ডিং করে গেলেও প্রোপালেশন মডিউলটি চাঁদের কক্ষপথেই ঘুরছিল। সকলেই ভেবেছিল মডিউলটি হয়ত সেখানেই থেকে যাবে। তবে সেই ভাবনাকে ভুল প্রমাণিত করে চন্দ্রযান-৩-এর এই অংশটিকে পৃথিবীর কাছাকাছি ফিরিয়ে আনলো ভারতীয় বিজ্ঞানীরা।

আরও পড়ুন : পাক গারদেই হামলা, অজ্ঞাত ব্যক্তির নিশানায় ২৬/১১ হামলায় কুচক্রী, মৃত্যুর মুখে ভারতের শত্রু

বিশেষজ্ঞদের মতে, ভারতের এই সাফল্য গোটা বিশ্বের জন্যই এক বড় বার্তা। ইসরো দেখিয়ে দিল, চাঁদে শুধু মহাকাশযান পাঠানোই নয়, প্রয়োজনে সেই মহাকাশযান পৃথিবীতে ফিরিয়ে আনারও ক্ষমতা রয়েছে। বিজ্ঞানী মহলের কথায়, ভবিষ্যতে চাঁদ থেকে নমুনা আনার মহড়া দিল ভারত। তবে প্রোপালেশন মডিউলকে পৃথিবীতে ফিরিয়ে আনার প্রয়াস করা হবে কি না তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন : ‘প্রবীণদের প্রয়োজন রয়েছে তবে…’, রাজনীতিতে বয়সের ঊর্ধ্বসীমা নিয়ে সোজাসাপ্টা অভিষেক

chandrayan2 (1)

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৪ জুলাই চাঁদের উদ্দেশ্যে পাড়ি জমায় ‘চন্দ্রযান ৩’। লক্ষ্য ছিল, ল্যান্ডার বিক্রমকে চাঁদের দোড়গড়া অবধি পৌঁছে দেওয়া। এরপর ২৩ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরুতে পৃথিবীর প্রথম দেশ হিসেবে চাঁদের মাটিতে অবতরণ করে ভারত। সেই পয়েন্টের নাম দেওয়া হয় ‘শিবশক্তি পয়েন্ট’। তারপর থেকেই চাঁদের মাটিতে নানা ধরণের পরীক্ষা নিরিক্ষা চালিয়েছে রোভার প্রজ্ঞান। বিজ্ঞানীদের প্রত্যাশার থেকেও বেশি কাজ করেছে।

সম্পর্কিত খবর