‘প্রবীণদের প্রয়োজন রয়েছে তবে…’, রাজনীতিতে বয়সের ঊর্ধ্বসীমা নিয়ে সোজাসাপ্টা অভিষেক

বাংলা হান্ট ডেস্ক : বছর ঘুরলেই লোকসভা নির্বাচন (Lok Sabha Election)। ইতিমধ্যেই ঘুঁটি সাজাতে শুরু করেছে শাসক থেকে বিরোধী সমস্ত রাজনৈতিক দলগুলি‌। তার আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল বেরোতেই বঙ্গের হাওয়া গরম। শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। যারমধ্যে তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) নবীন-প্রবীণ তর্ক এখন তুঙ্গে। আর এবার তাতেই খানিক ঘি ছড়ালেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

   

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই নবীনদের হয়ে মুখ খুলেছেন কুণাল ঘোষ (Kunal Ghosh), মদন মিত্রের (Madan Mitra) মত শীর্ষস্থানীয় নেতারা। আর এবার সেই প্রসঙ্গে নিজের মতামত স্পষ্ট করে দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, চোখের চিকিৎসার জন্য অভিষেক গিয়েছিলেন হায়দরাবাদে। সোমবার শহরে ফেরা মাত্রই তাকে ছেঁকে ধরে সাংবাদিকদের দল। আর সেখানেই এই প্রসঙ্গে নিজের মত ব্যক্ত করলেন তিনি।

তৃণমূলের সেকেন্ড ইন কম্যান্ডের মতে, ‘কেউ কেউ নবীন-প্রবীণ নিয়ে নিজেদের ব্যক্তিগতম মতামত দিয়েছে। নিজস্ব দৃষ্টিভঙ্গি সবার থাকতে পারে। তবে আমি মনে করি, শুধু রাজনীতি নয় যে কোনও ক্ষেত্রেই একটা ঊর্ধ্বসীমা থাকা দরকার। কারণ যে পরিশ্রম যুবকরা করতে পারেন, তা ৭০ বছর বয়সী কারও পক্ষে করা সম্ভব নয়। আমি কাউকে দোষ দিচ্ছি না।’

আরও পড়ুন : ট্রাফিক রুল না মানলেই বাতিল লাইসেন্স, বাজেয়াপ্ত গাড়ি! বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

তবে এখানেই তার বক্তব্য শেষ হয়নি। তিনি আরও বলেন, ‘প্রবীণদের অভিজ্ঞতা নিশ্চয়ই প্রয়োজন। তাদের লড়াইয়ের অভিজ্ঞতা ও মানুষের কাজ করার মানসিকতা প্রয়োজন। তবে এটাও ঠিক যে বয়স বাড়লে কর্মক্ষমতা কমে। সেই কারণে আমি মনে করি সব পেশাতে একটা ঊর্ধ্বসীমা থাকা দরকার।’ অভিষেকের এই বক্তব্যের পর স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে, আসন্ন নির্বাচনের ক্ষেত্রে বয়স বড় ভূমিকা পালন করবে?

আরও পড়ুন : ভেঙে পড়ল IAF প্রশিক্ষণ বিমান, দুর্ঘটনায় মৃত ২ দক্ষ পাইলট! কারণ ঘিরে রহস্য

pti10 03 2023 000377a

জবাবে অভিষেক বলেন, ‘আমি ঠিক সেটা বলতে পারব না। সেটা সর্বজন শ্রদ্ধেয়া নেত্রী ও দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঠিক করবেন। এবং যেখানে আমার মতামত বা পরামর্শ দেওয়ার দরকার হবে, আমি নিশ্চয়ই দেব।’ এছাড়াও নতুন তৃণমূল প্রসঙ্গে তিনি বলেন, ‘সিপিএমের মতো জগদ্দল পাথরকে সরিয়ে যারা মা মাটি মানুষের সরকার প্রতিষ্ঠা করেছিল, পঞ্চায়েতে আমরা তাদের টিকিট দেব বলেছিলাম। এটাই নতুন তৃণমূল। কেবল নতুনরা থাকবে, পুরনোরা থাকবেনা, এটা হতে পারেনা। আমি সবসময় সংমিশ্রণের কথা বলি।’

সম্পর্কিত খবর