টাইমলাইনটাকা পয়সাভারত

রকেটের গতিতে এগিয়ে চলেছে বাবা রামদেবের কোম্পানির শেয়ার! কিনলে আপনিও হতে পারেন লাভবান

বাংলা হান্ট ডেস্ক: যোগগুরু বাবা রামদেবের (Baba Ramdev) কোম্পানি পতঞ্জলি ফুডস লিমিটেড (Patanjali Foods Limited) শেয়ারবাজারে রকেটের গতিতে এগিয়ে চলেছে। পাশাপাশি ইতিমধ্যেই ওই কোম্পানিটির শেয়ার তার বিনিয়োগকারীদের প্রচুর অর্থ ফিরিয়ে দিয়েছে। শুধু তাই নয়, প্রায় প্রতিদিনই নতুন রেকর্ড ছুঁচ্ছে কোম্পানিটির শেয়ার। গত বৃহস্পতিবারও পতঞ্জলি ফুডের স্টক সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গিয়েছে। জানা গিয়েছে, ওইদিন লেনদেনের সময় শেয়ারটির দাম ১,৪৯৫ টাকায় পৌঁছেছিল।

১,৪৯৫ টাকার স্তর ছুঁয়েছে: পতঞ্জলি ফুডস লিমিটেডের স্টক দুর্দান্তগতিতে এগিয়ে চলেছে। বৃহস্পতিবার স্টক মার্কেটে লেনদেনের সময়, কোম্পানির স্টক তার সর্বকালের রেকর্ড তৈরি করে ১,৪৯৫ টাকার স্তর স্পর্শ করেছে। পতঞ্জলি ফুডস-এর স্টক গত বুধবারও ১৫৬৭.২৫ টাকায় পৌঁছেছিল। যদিও, লেনদেন শেষে তাতে কিছুটা পতন দেখা যায়। কিন্তু তারপরেও, এটি NSE-তে ০.৮৫ শতাংশ বৃদ্ধির সাথে ১,৪৭৯ টাকায় বন্ধ হয়ে যায়।

মার্কেট ক্যাপেও বৃদ্ধি ঘটেছে: পতঞ্জলি ফুডসের শেয়ারের এই উচ্ছ্বাস কোম্পানির বাজার মূল্যকেও প্রভাবিত করেছে। শেয়ারের দাম এই স্তরে পৌঁছনোর পরে, বাবা রামদেবের এই কোম্পানির মার্কেট ক্যাপ বেড়ে হয়েছে ৫৩.৪৬ হাজার কোটি টাকা। এমতাবস্থায়, পতঞ্জলি ফুডস-এর মূল্যায়ন এবং শেয়ারের আউটলুক দেখে বিশেষজ্ঞরা এটিকে লাভজনক শেয়ার হিসেবে অভিহিত করছেন। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত এক মাসের ব্যবধানে কোম্পানিটির শেয়ার বেড়েছে ৩১ শতাংশ।

টার্গেট প্রাইস নির্ধারণ করা হয়েছে: পতঞ্জলি ফুডসের শেয়ার বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ব্রোকারেজ ফার্মগুলি এই কোম্পানির শেয়ারকে বাই রেটিং (Buy Rating) দিয়েছে। পাশাপাশি, ICICI ডাইরেক্ট এর জন্য ১,৭৫০ টাকার টার্গেট প্রাইসও নির্ধারণ করেছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, বিগত পাঁচ বছরে এই কোম্পানি বিনিয়োগকারীদের ৫,৪০০ শতাংশেরও বেশি রিটার্ন দিয়েছে। এই পরিসংখ্যান থেকে অনুমান করা যায় যে ২০১৭ সালের সেপ্টেম্বরে এই শেয়ারের দাম ছিল প্রায় ২৬ টাকা এবং এখন এটির দাম ১,৪৭৯ টাকায় পৌঁছেছে।

এই বছর কোম্পানির নামের পরিবর্তন হয়েছে: বাবা রামদেবের নেতৃত্বাধীন পতঞ্জলি আয়ুর্বেদ ২০১৯ সালে রুচি সোয়াকে রেজোলিউশন প্রক্রিয়ার অধীনে ৪,৩৫০ কোটি টাকায় কিনেছিল। এই কোম্পানিটি আগে থেকেই শেয়ার মার্কেটে তালিকাভুক্ত ছিল। এদিকে, ২০২২ সালে, বাবা রামদেব কোম্পানির নাম রুচি সোয়া থেকে পাল্টে ফেলে পতঞ্জলি ফুডস রাখেন। এমতাবস্থায়, পতঞ্জলি ফুডসের শেয়ারের দাম বর্তমানে ক্রমশ বাড়ছে।
(বিশেষ দ্রষ্টব্য: শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে, অবশ্যই একজন আর্থিক উপদেষ্টার পরামর্শ নিন।)

Related Articles