সংসদ ভবনের উদ্বোধনে BJP-কে সমর্থন পুরনো জোট সঙ্গীর! যোগ দেবে জগন্মোহনের দলও, সংকটে বিরোধীরা

   

বাংলা হান্ট ডেস্ক : শক্তি বাড়াচ্ছে বিজেপি (Bharatiya Janata Party)। ওড়িশার (Odisha) মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের (Naveen Patnaik) বিজু জনতা দল-এর পর এ বার মোদি সরকারের পাশে থাকার বার্তা দিল বিজেপির প্রাক্তন সহযোগী শিরোমণি অকালি দল। রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধনে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন অকালি দলের প্রধান তথা পঞ্জাবের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুখবীর বাদল। এরই মধ্যে অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh)  মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন্মোহন রেড্ডির (Y.S. Jagan Mohan Reddy) দল ওয়াইএসআর কংগ্রেসও ওই কর্মসূচিতে যোগ দেওয়ার কথা জানিয়েছে।

নতুন সংসদ ভবনের উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে বুধবার পর্যন্ত ১৯টি বিরোধী দল মোদির ওই কর্মসূচি বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। আম আদমি পার্টি (আপ), কংগ্রেস, আরজেডি, জেডিইউ, এনসিপির পাশাপাশি বামেরাও রয়েছে এই দলেই। এর পরই পূর্ব ভারতের ওড়িশার ক্ষমতাসীন দল বিজেডির পরে উত্তর এবং দক্ষিণ ভারতের দুই প্রভাবশালী আঞ্চলিক দলের এই পদক্ষেপের জেরে বিরোধী ঐক্যের চেষ্টাও মারাত্মক আঘাত দিল বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

modi, mamata , aap

লোকসভা ভোটের আগে সুখবীরের এই পদক্ষেপ ফের এনডিএতে যোগ দেওয়ার বার্তা বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, নব্বইয়ের দশক থেকে বিজেপির সহযোগী অকালি দলের প্রয়াত সভাপতি প্রকাশ সিংহ বাদল ২০২০ সালে মোদি সরকারের বিতর্কিত তিন কৃষি আইনের বিরোধিতায় এনডিএ ছেড়েছিলেন। চলতি বছরে পঞ্জাবের বিধানসভা ভোটেও দু’দল আলাদা ভাবে লড়েছিল। যদিও এক দশক আগে কংগ্রেস ছেড়ে নতুন দল গড়া জগন্মোহন কখনওই বিজেপির সঙ্গে সরাসরি সংঘাতের পথে হাঁটেননি।

এদিকে, রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়নি, এই কারণ দেখিয়ে বিরোধীরা যখন নতুন সংসদ ভবনের উদ্বোধন বয়কট করেছে, তখনই চাঞ্চল্যকর দাবি করলেন প্রাক্তন কংগ্রেস নেতা তথা ডেমোক্র্যাটিক আজাদ পার্টির সুপ্রিমো গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad)। তাঁর দাবি, সংসদ ভবন নতুন করে গড়া হোক, সেটা চাইছিলেন এক কংগ্রেসি প্রধানমন্ত্রীই। আজাদ বলছেন, নতুন সংসদ ভবন তৈরির পরিকল্পনা প্রথম করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাও (PV Narasimha Rao)।

আজাদ বলেন, ‘নরসিমা রাও যখন প্রধানমন্ত্রী ছিলেন, শিবরাজ পাটিল ছিলেন স্পিকার। আমি তখন সংসদ বিষয়ক মন্ত্রী। শিবরাজজিই আমাকে বলেছিলেন, ২০২৬ সালের আগে সংসদের একটা বড় এবং নতুন ভবন তৈরি হওয়া দরকার।’ প্রাক্তন কংগ্রেস নেতা আরও জানান, ‘সংসদ ভবন নতুন করে তৈরি হওয়াটা ভাল কাজ। আমি খুশি এটা হয়েছে।’

২০২০ সালের ডিসেম্বর মাসে সেট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রায় ৯৭০ কোটি টাকা ব্যয়ে ১২২৪ আসন বিশিষ্ট সংসদ ভবনটি তৈরি হয়েছে। কেন্দ্রের তরফে ইতিমধ্যেই এই নতুন সংসদ ভবনের অন্দরসজ্জার ছবি প্রকাশ করা হয়েছে। ৮৮৮টি আসন বিশিষ্ট লোকসভার অন্দরসজ্জার থিম জাতীয় পাখি ময়ূর। আবার ৩৮৪টি আসন বিশিষ্ট রাজ্যসভার অন্দরসজ্জা করা হয়েছে পদ্ম থিমের উপরে। আগামী ২৮ মে রবিবার উদ্বোধন হবে সংসদের নতুন ভবনের।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর