‘সংসদ রত্ন’র পর ‘সংসদ মহারত্ন’ পুরস্কার! লোকসভা নির্বাচনের আগেই বড় জয় সুকান্ত মজুমদারের

   

বাংলা হান্ট ডেস্ক : সংসদ ভবনে (Parliament) সাংসদরা ঠিকঠাক কাজ করছেন তো? প্রতি বছর এই বিষয়টা মূল্যায়ন করে বিশেষ কমিটি। যেখানে সাংসদদের উপস্থিতি থেকে শুরু করে পরামর্শ, তাদের আচার আচরণ, বিভিন্ন বিতর্কে অংশগ্রহণের মত বিষয়গুলিকে খতিয়ে দেখা হয়। এবং সেই পর্যবেক্ষণের উপর ভিত্তি করে প্রতিবছর সাংসদদের হাতে তুলে দেওয়া হয় সংসদ রত্ন পুরস্কার। একইসাথে প্রতি ৫ বছর অন্তর প্রকাশ করা হয় সংসদ মহারত্ন পুরস্কার

আর এবারও চলে এল সেই তালিকা। বছর শুরুর সাথে সাথেই সংসদ ভবন থেকে সেরা সাংসদদের তালিকা প্রকাশ করা হল এইদিন। সূত্রের খবর, ২০২৪ সালের সংসদ মহারত্ন পুরস্কার প্রাপ্ত সাংসদদের তালিকায় রয়েছেন বালুরঘাটের বিজেপি (Bhartiya Janta Party)সাংসদ সুকান্ত মজুমদার (Sukanta Majumder)। সেই সাথে শিবসেনার শ্রীকান্থ একনাথ সিন্দে-র নামও রয়েছে এই তালিকায়।

চেন্নাই-ভিত্তিক এনজিও ট্রাস্ট প্রাইম পয়েন্ট ফাউন্ডেশন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের অনুরোধে এই সম্মাননা দেওয়ার ব্যবস্থা করেছিল। যিনি নিজে ২০১০ সালে চেন্নাইতে প্রথম পুরস্কার অনুষ্ঠানের উদ্বোধন করেছিলেন। উল্লেখ্য, ভারতের শীর্ষস্থানীয় সংসদ সদস্যদের সম্মান জানানোর জন্য সিভিল সোসাইটি দ্বারা উপস্থাপিত এটিই একমাত্র পুরস্কার।

আরও পড়ুন : জিতুর সঙ্গে বিচ্ছেদের মাঝেই বিষ্ফোরক খবর! ‘মা’ হচ্ছেন নবনীতা, ভাইরাল সাধ ভক্ষণের ছবি

রবিবার প্রাইম পয়েন্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কে শ্রীনিবাসন বলেন, এই সম্মাননা কর্মক্ষমতার উপর ভিত্তি করে দেওয়া হচ্ছে। মনোনীত সাংসদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়েছে লোকসভা এবং রাজ্যসভার ওয়েবসাইট এবং পিআরএস আইনী গবেষণা থেকে। সেই সাথে সংসদ রত্ন পুরস্কার কমিটির চেয়ারপার্সন এবং প্রাইম পয়েন্ট ফাউন্ডেশনের ট্রাস্টি সেক্রেটারি প্রিয়দর্শনী রাহুল জানিয়েছেন, ‘এন কে প্রেমচন্দ্রন (আরএসপি, কেরালা), অধীর রঞ্জন চৌধুরী (ভারতীয় জাতীয় কংগ্রেস, পশ্চিমবঙ্গ), বিদ্যুৎ বরণ মাহাতো (বিজেপি, ঝাড়খণ্ড), এবং হিনা বিজয়কুমার গাভিত (বিজেপি, ঝাড়খণ্ড)। মহারাষ্ট্র) সংসদ মহারত্ন পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।

আরও পড়ুন : ভরদুপুরে শ্যুট আউট, বাড়ির সামনেই পয়েন্ট রেঞ্জ থেকে গুলিতে খুন তৃণমূল নেতা

sukanto majumder 1 164215054116x9

রাজ্য সভা থেকে তালিকায় রয়েছে বিজেপি নেতা সুকান্ত মজুমদারের নামও। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থেকে প্রথমবার সাংসদ নির্বাচিত হন সুকান্ত মজুমদার। বিজেপির হয়ে লড়েছিলেন তিনি। গত বছরের সংসদ রত্ন পুরস্কারও পেয়েছেন সুকান্ত মজুমদার। আর এবার তার ঝুলিতে এল ‘সংসদ মহারত্ন’।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর