“শুভমান গিল ভারতীয় টেস্ট দলের যোগ্য নন, তার বদলে….”, বিস্ফোরক দাবি দীনেশ কার্তিকের

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ এই বছর বিরাট কোহলিকে পেছনে ফেলে তিনিই আন্তর্জাতিক ক্রিকেটে বর্ষসেরা রান সংগ্রাহক। বছরের প্রথম দিকে প্রতি ফরম্যাটে বড় রান পাচ্ছিলেন। শতরান করা তার এক নিয়মিত অভ্যাসে পরিণত হয়েছিল। এই বছর তার নাম ভারতে সর্বাধিক সার্চ হওয়া ভারতীয় সেলিব্রেটিদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। কিন্তু বছরের শেষে যে তাকে ভারতীয় দল (Indian Cricket Team) থেকে বাদ দেওয়ার দাবি উঠবে সেই বিষয়ে শুভমান গিল (Shubman Gill) হয়তো স্বপ্নেও ভাবেননি।

   

রোহিতের পাশে যশস্বীকে জায়গা ছেড়ে দেওয়ার পর থেকেই টেস্টে চূড়ান্ত ছন্দহীন শুভমান। ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা সফরে একবারও তিনি বড় রানের মুখ দেখেননি। দেখা যাচ্ছে টেস্ট ফরম্যাটে ৩৫ টি ইনিংস খেলে ফেলার পরেও তার রানসংখ্যা (৯৯৪) ৩৫ টেস্ট খেলা রবি অশ্বিনের রানসংখ্যার (১০০৬) থেকে পিছিয়ে আছেন। এরই মধ্যে এবার তার বিরুদ্ধে তোপ দাগলেন ভারতের তারকা ক্রিকেটার ও ধারাভাষ্যকার দীনেশ কার্তিক।

শুভমান গিলের প্রসঙ্গে কার্তিক সরাসরি বলেছেন যে শুভমান গিল ভারতীয় টেস্ট দলে জায়গা পাওয়ার যোগ্য নন। ১৯টি টেস্ট ম্যাচ খেলে ফেলার পরও গিলের গড় মাত্র ৩১.০৬। সেঞ্চুরিয়ানে টেস্টের প্রথম ইনিংসে তিনি মাত্র ২ রান এবং দ্বিতীয় ইনিংসে ২৬ রান করেন। প্রথম ইনিংসে তাকে আউট করেন নান্দ্রে বার্গার। শুভমান গিলকে উইকেটরক্ষক ভেরেনির হাতে ক্যাচ আউট করে ভারতকে তৃতীয় ধাক্কা দেন বার্গার। উইকেটরক্ষক নিখুঁত ক্যাচ নিলেও আম্পায়ার প্রাথমিকভাবে গিলকে নট আউট ঘোষণা করেন।

আরও পড়ুন: হার্দিকের চোট, MI-তে আর নেতৃত্ব দেবেন না রোহিত! নতুন ক্যাপ্টেন হিসেবে এই তারকাকে দায়িত্ব দিচ্ছে আম্বানিরা

দক্ষিণ আফ্রিকা দল রিভিউ নিলে দেখা যায় যে বলটি গিলের গ্লাভস স্পর্শ করেছিল। দ্বিতীয় ইনিংসে মার্কো জানসেন ১৪ তম ওভারের শেষ বলে অসাধারণ ইয়র্কারে শুভমান গিলকে ২৬ রানের ব্যক্তিগত স্কোরে ক্লিন বোল্ড করেন। দীনেশ কার্তিক বলেছেন, ” ৩রা জানুয়ারি থেকে শুরু হতে চলা কেপটাউন টেস্টই শুভমান গিলের জন্য অন্তিম সুযোগ। সেই ম্যাচে বড় কিছু করতে না পারলে শুভমন গিলের জন্য টেস্ট ক্রিকেটের দরজা হয়তো চিরতরে বন্ধ হয়ে যাবে।”

আরও পড়ুন: কোহলির সচিনকে টপকানোর দিনে বিশ্রী হার ভারতের! ‘আমরা লড়ছি’ অস্ট্রেলিয়া থেকে বার্তা পাকিস্তানের

দীনেশ কার্তিক শুভমান গিলের জায়গায় ভারতীয় দলের মিডল অর্ডারে সরফরাজ খানকে নেওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, “সরফরাজ খানের চেয়ে বেশি অন্য কোনও ব্যাটসম্যান ভারতের টেস্ট দলে জায়গা পাওয়ার যোগ্য নয়। ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করেছেন তিনি। রঞ্জি ট্রফির পারফরম্যান্সের ভিত্তিতে সরফরাজের অবশ্যই টেস্ট দলে সুযোগ পাওয়া উচিত। সেঞ্চুরিয়ান টেস্টে সরফরাজ খান থাকলে ভারতের এমন দুর্দশা হত না। আমি আশা করি শীঘ্রই সরফরাজ ভারতীয় টেস্ট জার্সি গায়ে তোলার সুযোগ পাবেন।”