জলে দূষণ! পুরসভার সরবরাহ করা পানীয় থেকে বিরত থাকার নির্দেশ শিলিগুড়ি পুরনিগমের

   

বাংলাহান্ট ডেস্ক : দূষিত টাইম কলের জল। আপাতত পুরো সভার সরবরাহ করার টাইম কলের জল যাতে কেউ না পান করেন তারই পরামর্শ দিল শিলিগুড়ি পুরনিগম (Siliguri Municipal Corporation)। তবে পৌরসভার পক্ষ থেকে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আলিপুরদুয়ার থেকে পানীয় জলের পাউচ আনার ব্যবস্থা করা হয়েছে বলে খবর। টাইম কলের জল দিয়ে বাকি সমস্ত কাজ করা গেলেও ওই জল যেন কেউ পান না করেন তেমনটাই জানানো হয়েছে। কিন্তু কেন তৈরি হল এমন পরিস্থিতি?

মূলত তিস্তা নদীর জল ক্যানেলের মাধ্যমে এনে তা পরিশ্রুত করে টাইম কলের মধ্য দিয়ে শিলিগুড়ি (Siliguri) পুরো এলাকায় সরবরাহ করা হয়ে থাকে। বর্তমানে তিস্তা নদীর ক্যাডেল সংস্কারের কাজ চলছে। তাই আপাতত মহানন্দা নদীর জলকে পরিশ্রুত করে টাইম কলের মাধ্যমে সরবরাহ করছে পুরনিগম। সেখানেই ঘটেছে ত্রুটি। সেই কারণেই শিলিগুড়ি পৌরসভার পানীয় জলে দূষণ রয়েছে বলে জানিয়ে ওই জল যাতে কেউ না পান করেন তা জানালেন মেয়র।

আরোও পড়ুন : নয়া আপডেট দিল নির্বাচন কমিশন! এবার ভোটের রেজাল্টে খুশি না হলে করতে পারবেন EVM পরীক্ষা

উত্তরের বিভিন্ন নদ নদী গুলির মধ্যে সবথেকে দূষিত জল প্রবাহিত হয় মহানন্দা নদী দিয়ে। ইতিপূর্বে মহানন্দা নদীর জল দূষণ সংক্রান্ত নানান অভিযোগ উঠেছিল পরিবেশ দূষণ দপ্তরের রিপোর্টে। বর্তমানে যেহেতু তিস্তা নদীর ক্যানেল সংস্কারের কাজ সেই কারণে মহানন্দা নদীর জল পরিশ্রুত করে টাইম কলের মাধ্যমে সরবরাহ করা হচ্ছে। তবে গতকাল মহানন্দা নদীর জল নিয়ে রিপোর্ট পেশ করেছে জনস্বাস্থ্য কারিগরি দফতর। তাতেই জানা গিয়েছে যে, ওই জল আদতে পানের অযোগ্য।

আরোও পড়ুন: ট্রেনের বগিতে লেখা এই ৫ অঙ্কের সংখ্যা আসলে কিসের ইঙ্গিত? জানলে অবাক হবেন

পানীয় জলের জন্য শিলিগুড়ি পুরসভার বহু মানুষ শুধুমাত্র এই টাইম কলেজ জলের উপরেই নির্ভর করে থাকেন। ইতিমধ্যেই গত কয়েকদিনে প্রচুর সংখ্যক মানুষ এই টাইম কলের জল পান করেছেন। এরই মধ্যে শিলিগুড়ি পুরো নিগমের পক্ষ থেকে যেহেতু টাইম কলের জল পান করতে নিষেধ করা হচ্ছে তাই শিলিগুড়ি পুরো এলাকা জুড়ে জলের জন্য হাহাকার পড়ে গিয়েছে।

water supply

পানীয় জলের দূষণ ছড়ানো নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। বিজেপি বিধায়কের প্রশ্ন, ১৫-১৬ দিন ধরে বিষয়টি কেন গোপন করে রেখেছিল শিলিগুড়ি পুরসভা? বিধায়ক শঙ্কর ঘোষের প্রশ্ন, “গত ১৫-১৬ দিন ধরে কি তাহলে শিলিগুড়ির মানুষ বিষ-যুক্ত জল খেলেন? সেই জল কেন পরীক্ষা না করেই মানুষকে খাওয়ানো হল? তার মানে শিলিগুড়ি পুরনিগম দূষিত জলের নামে বিষ জল পান করালেন শিলিগুড়ি শহরবাসীকে?”।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর